ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট বামপন্থি সাবেক গেরিলা পেত্রো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জুন ২০, ২০২২
কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট বামপন্থি সাবেক গেরিলা পেত্রো কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট গুস্তাবো পেত্রো

কলম্বিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ব্যবসায়ী রোডলফো হার্নান্ডেজকে হারিয়ে দিলেন বামপন্থি সাবেক গেরিলা নেতা গুস্তাবো পেত্রো।

হার্নান্ডেজকে বলা হচ্ছিল কলম্বিয়ার ট্রাম্প।

সাবেক মার্কিন প্রেসিডেন্টের মতো এই ব্যবসায়ী নেতা খুব কম সময়ের মধ্যে অসম্ভব জনপ্রিয় হয়েছিলেন। কিন্তু তাকে অল্প ব্যবধানে হারিয়ে দিলেন সাবেক গেরিলা নেতা পেত্রো।  

প্রদর্শিত ফলাফলে দেখা গেছে, পেত্রো মোট ভোটের ৫০ দশমিক ৫ শতাংশ আর হার্নান্ডেজ ৪৬ দশমিক ৯ শতাংশ পেয়েছেন।  প্রতিদ্বন্দ্বীকে সাত লাখেরও বেশি ভোটের ব্যবধানে হারিয়ে পেত্রো কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।  

এম-১৯ গেরিলা মুভমেন্টের সাবেক সদস্য ৬২ বছর বয়সী নেতা পেত্রো নিজের জয়কে ‘ঈশ্বর ও মানুষের জন্য বিজয়’ বলে বর্ণনা করেছেন।  

টুইটারে তিনি লিখেছেন, আজ স্বদেশের হৃদয়ে খুশির যে বন্যা বয়ে যাচ্ছে তা বহু কষ্টকে লাঘব করবে।  

হার্নান্ডেজ হার স্বীকার করে নিয়ে বলেছেন, আমার বিরোধী প্রার্থীকে বেছে নিয়েছেন সকলে। আমি আগেই জানিয়েছিলাম, ফলাফল যাই হোক মাথা পেতে নেব। আমি এই ফল মেনে নিচ্ছি।

এদিকে পেত্রোর  রানিং মেট ফ্রান্তিয়া মার্কেজ কলম্বিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন। তিনি একজন অবিবাহিত মা ও সাবেক গৃহকর্মী।

নির্বাচনী প্রচারণাকালে পেত্রো বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিনামূল্যে পড়াশোনার সুযোগ, পেনশন সংস্কার ও অনুৎপাদনশীল জমির ওপর উচ্চ কর আরোপসহ নানান পদক্ষেপের মাধ্যমে অসাম্যের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি ২০১৬ সালে ফার্ক গেরিলাদের সঙ্গে হওয়া শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন ও এখনও সক্রিয় ইএলএন বিদ্রোহীদের সঙ্গে আলোচনায় বসার প্রতিশ্রুতি দিয়েছেন।

এই নিয়ে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে লড়লেন পেত্রো। এর আগে ২০১০ এর নির্বাচনে চতুর্থ হয়েছিলেন তিনি আর ২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফে দুকের কাছে পরাজিত হয়েছিলেন।

প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশের পর রাজনৈতিক সহিংসতা দেখা দিতে পারে, এমন আশঙ্কায় নির্বাচনকে ঘিরে কলম্বিয়াজুড়ে প্রায় তিন লাখ ২০ হাজার পুলিশ ও সামরিক সদস্য মোতায়েন করা হয়।

সূত্র: বিবিসি,আল জাজিরা, ডয়চে ভেলে 

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, জুন ২০, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।