ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আদিবাসী দ্রৌপদী বিজেপির রাষ্ট্রপতি প্রার্থী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, জুন ২২, ২০২২
আদিবাসী দ্রৌপদী বিজেপির রাষ্ট্রপতি প্রার্থী ঝাড়খণ্ড রাজ্যের সাবেক গভর্নর দ্রৌপদী মুর্মু

ভারতের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নিজেদের প্রার্থী হিসেবে ঝাড়খণ্ড রাজ্যের সাবেক গভর্নর দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করেছে দেশটির ক্ষমতাসীন দল বিজেপি। নির্বাচিত হলে তিনি হবেন ভারতের প্রথম আদিবাসী ও দ্বিতীয় নারী রাষ্ট্রপতি।

তাকে অবশ্য কঠিন প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হবে বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিনহার।

রাষ্ট্রপতি প্রার্থী চূড়ান্ত করতে মঙ্গলবার (২২ জুন) সন্ধ্যায় বিজেপির পার্লামেন্টারি বোর্ডের বৈঠকের পর বিজেপির প্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করা হয়।  

বিজেপি প্রধান জেপি নাড্ডা বলেন, বোর্ড ২০ জনের নাম নিয়ে আলোচনার পর একজন আদিবাসী ও নারীকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নেয়। রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির প্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণার পর দলটির নেতা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে তাকে অভিনন্দন জানান।

এরা আগে ২০১৭ সালে ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে বিহার রাজ্যের গভর্নর ও দলিত সম্প্রদায়ের রামনাথ কোবিন্দকে মনোনয়ন দেয় বিজেপি।  

ঝাড়খণ্ডের প্রথম নারী গভর্নর দ্রৌপদী মুর্মুর  রাজনীতি শুরু হয় একজন কাউন্সিলর হিসেবে।  ওড়িশার ময়ূরভঞ্জ জেলার রায়রাংপুর কেন্দ্রের সাবেক বিধায়ক দ্রৌপদী  ২০০০ ও ২০০৪ সালে বিধানসভা নির্বাচনে জিতে বিজেডি-বিজেপি জোট সরকারের মন্ত্রী হয়েছিলেন।  সামলেছিলেন, পরিবহণ, পশুপালন, মৎস্য দফতর। ২০০৭ সালে ওড়িশার সেরা বিধায়ক হয়েছিলেন তিনি। দ্রৌপদী ২০১৫-র মে থেকে ২০২১ সালের জুলাই পর্যন্ত ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন।

যদিও দ্রৌপদীর লড়াই কঠিন হতে চলেছে। কারণ তার বিরুদ্ধে বিরোধী শিবিরের প্রার্থী যশবন্ত সিনহা। যিনি অন্তত রাজনৈতিক প্রজ্ঞা এবং অভিজ্ঞতার ভিত্তিতে এনডিএ প্রার্থীর থেকে অনেকটাই এগিয়ে।   

উল্লেখ্য, আগামী ১৮ জুলাই ভারতের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।  

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ২২, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।