ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দেশ ছেড়ে পালাচ্ছিলেন গোতাবায়া, আটকে গেলেন বিমানবন্দরে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, জুলাই ১২, ২০২২
দেশ ছেড়ে পালাচ্ছিলেন গোতাবায়া, আটকে গেলেন বিমানবন্দরে

দেশ ছেড়ে পালাতে গিয়ে বিমানবন্দরে আটকে গেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। মঙ্গলবার (১২ জুলাই) এক প্রতিবেদনে এ খবর জানায় কলম্বো গেজেট।

প্রতিবেদনে বলা হয়, দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করার আগে রাজাপক্ষে ও তার স্ত্রী বিমানবন্দরের পাশে একটি সামরিক ঘাঁটিতে রাত যাপন করেন।

বুধবার (১৩ জুলাই) তার পদত্যাগের কথা ছিল। তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রতিশ্রুতি দিয়েও রক্ষা না করে তিনি পালাতে চেষ্টা করেন। তার আগেই ধরা পড়েন বিমানবন্দরের অভিবাসন কর্মকর্তাদের হাতে।

প্রতিবেদনে আরও বলা হয়, নিজ দেশের বর্তমান অবস্থা বিবেচনায় গ্রেফতার হওয়ার শঙ্কা করছিলেন গোতাবায়া। ধারণা করা হচ্ছে, গ্রেফতার এড়াতেই পদত্যাগের আগে তিনি পালিয়ে বিদেশে যাচ্ছিলেন। কিন্তু অভিবাসন কর্মকর্তারা তার পাসপোর্ট আটকে দেন।

একইভাবে দেশ ছেড়ে পালাতে গিয়ে ধরা পড়েছেন গোতাবায়ার ছোট ভাই ও সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসে। তিনিও অভিবাসন কর্মকর্তাদের হাতে আটকা পড়েন। মঙ্গলবার শ্রীলঙ্কা ইমিগ্রেশন অ্যান্ড ইমিগ্রেশন অফিসার্স অ্যাসোসিয়েশন এসব তথ্য নিশ্চিত করে।

কর্মকর্তারা জানিয়েছেন, বাসিল ও তার পরিবারের সদস্যরা কলম্বো বিমানবন্দরের ভিআইপি এক্সিট গেট ব্যবহার করে বিদেশে চলে যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু অভিবাসন কর্মকর্তারা তা হতে দেননি।

অ্যাসোসিয়েশনের সভাপতি কে এ এস কানুগালা এ ব্যাপারে বলেন, সোমবার আমাদের হয়েছিল বাসিল রাজাপক্ষে শ্রীলঙ্কা ছেড়ে যেতে পারেন। আমাদের মধ্যরাত পর্যন্ত দায়িত্ব ছিল। এ সময়ের মধ্যে তিনি বা তারা বিমানবন্দরে আসেননি।

এদিকে, গোতাবায়া ও বাসিলের দেশ ছেড়ে পালানোর কয়েকটি ছবি স্থানীয় মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যাপকভাবে ছবিগুলো ছড়িয়ে পড়ে। দেশের জনগণ এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে।

সূত্র : কলম্বো গেজেট।

বাংলাদেশ সময় : ১৫৪৫ ঘণ্টা, ১২ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।