ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

দলীয় সংবিধানে সংশোধন আনবে চীনা কমিউনিস্ট পার্টি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
দলীয় সংবিধানে সংশোধন আনবে চীনা কমিউনিস্ট পার্টি

দলীয় সংবিধানে সংশোধন আনার ঘোষণা দিয়েছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। আগামী অক্টোবরের অনুষ্ঠিতব্য পার্টি কংগ্রেসে এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

শনিবার (১০ সেপ্টেম্বর) সাউথ চায়না মর্নিং পোস্টের একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। অক্টোবরের জাতীয় কংগ্রেসে চীনের কমিউনিস্ট পার্টি সংবিধান সংশোধন করতে প্রস্তুত; আরও ক্ষমতাবান হবেন শি জিনপিং শিরোনামে এ তথ্য উল্লেখ করা হয়।

খবরে বলা হয়েছে, পূর্ববর্তী পার্টি কংগ্রেসে সর্বশেষ সংশোধনের পাঁচ বছর পর ক্ষমতাসীন দলের নেতৃত্বের রদবদলের সময় দলীয় সংবিধান সংশোধন করা হচ্ছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি আসন্ন জাতীয় পার্টি কংগ্রেসে তাদের সংবিধান সংশোধন করার ঘোষণা দেওয়ার পর প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অবস্থান আরও উন্নীত হবে।

কংগ্রেস জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট শি’কে তৃতীয় মেয়াদে সর্বোচ্চ নেতা হিসেবে নিশ্চিত করবে। এবং তার অবস্থানেও ব্যাপক পরিবর্তন আসবে। ৎ

বিশ্লেষকরা বলছেন, দলীয় সংবিধানে সংশোধন আনার মূল লক্ষ্য হলো শি’র শাসন প্রক্রিয়াকে পার্টির অভ্যন্তরে আরও বেশি সুসংহত করা। তাদের পার্টির সদস্য সংখ্যা ৯৫ মিলিয়ন। তাদের পরিচালনা করায় দারুণ শক্তি প্রয়োজন। সংবিধানে সংশোধন এলে সেটি প্রয়োগ করতে পারবেন শি জিনপিং।

উল্লেখ্য, মাও সে তুং ও দেং জিয়াও পিংয়ের পরে ৬৯ বছর বয়সী শি’কে চীনের সবচেয়ে শক্তিশালী রাজনৈতিক নেতা হিসাবে বিবেচনা করা হয়।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সিনহুয়া জানিয়েছে, পলিট ব্যুরো পরিবর্তনগুলো নির্দিষ্ট করেনি। তবে শি জিনপিংয়ের সভাপতিত্বে এক বৈঠকে দলীয় সংবিধানের একটি খসড়া সংশোধনী নিয়ে আলোচনা হয়েছে।

ধারণা করা হচ্ছে, আগামী ১৬ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া কংগ্রেস তৃতীয় দফায় মেয়াদ বাড়বে শি’র। তা হলে আরও পাঁচ বছর ক্ষমতায় থাকবেন তিনি।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।