ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

ইসলাম

আম বয়ানের মধ্য দিয়ে শুরু বিশ্ব ইজতেমা

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
আম বয়ানের মধ্য দিয়ে শুরু বিশ্ব ইজতেমা

গাজীপুর: আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

শুক্রবার (১৩ জানুয়ারি) বাদ ফজর বাংলাদেশের মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

ইজতেমার মুরুব্বী শহিদুল ইসলাম জানান, আনুষ্ঠানিকভাবে ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। আগামী রোববার (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে প্রথম পর্ব। এই তিনদিন তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিরা আখলাক, ঈমান ও আমলের ওপর বয়ান করবেন।

এদিকে ঘন কুয়াশা ও শীত উপেক্ষা করে দেশ-বিদেশের বিভিন্ন জায়গা থেকে মুসলিম উম্মার দ্বিতীয় বৃহৎ সমাবেশে যোগ দিতে তুরাগ তীরে এসেছেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। কানায় কানায় পূর্ণ পুরো ময়দান। ইজতেমার ময়দানে জায়গা না পেয়ে হাজার হাজার মানুষ ফুটপাত, খালি জায়গা ও রাস্তার পাশেই দলে দলে অবস্থান নিয়েছে। সেখানে বসেই তারা শীর্ষস্থানীয় মুরুব্বিদের বয়ান শুনবেন।

ময়দানে মুসল্লিরা তাদের প্রয়োজনীয় জিনিসপত্র, শীতের পোশাক ও খাবার সঙ্গে নিয়ে এসেছেন। তারা টানা তিন দিন বয়ান শুনবেন ও আখেরি মোনাজাতে শরিক হবেন।

এদিকে আজ দেশের সর্ববৃহৎ জুমার নামাজে অংশ নিতে ভোর থেকেই বিভিন্ন এলাকার মুসল্লিরা ছুটে আসছেন ইজতেমার ময়দানে। যানবাহন সংকট থাকায় অনেকে পায়ে হেঁটেও আসছেন।

আগামী রোববার (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এই পর্বে অংশ নিয়েছেন মাওলানা জুবায়েরের অনুসারীরা।

একইভাবে আগামী শুক্রবার (২০ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব। মাওলানা সাদ কান্ধলভী অনুসারীরা দ্বিতীয় পর্বে অংশ নেবেন। তিন দিন বয়ান শেষে রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

বাংলাদেশ সময়: ০৮২৪, জানুয়ারি ১৩, ২০২৩।
আরএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।