ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

রমজানে ওমরাহ পালনে সৌদির নতুন নির্দেশনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
রমজানে ওমরাহ পালনে সৌদির নতুন নির্দেশনা

রমজানে ওমরাহ পালন করতে মক্কা ও মদিনায় পাড়ি জমিয়েছেন বিশ্বের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। পবিত্র কাবাঘর প্রাঙ্গণে তৈরি হয়েছে উপচে পড়া ভিড়।

তাই ওমরাহ নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

এক বিবৃতিতে পবিত্র রমজানে একবারের বেশি ওমরাহ করা যাবে না বলে জানিয়েছে দেশটির মন্ত্রণালয়।

সৌদি গেজেটের প্রতিবেদন থেকে জানা যায়, রমজান মাসে একবারই ওমরাহ পালন করা যাবে। একবারের বেশি ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে না। সব মুসল্লি যেন সহজে ও স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালনের সুযোগ পান সে কারণেই এ নির্দেশনা দেওয়া হয়।

‘নুসুক’ অ্যাপের সাহায্যে ওমরাহ পালনের অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করা যাবে। নির্ধারিত তারিখে অ্যাপয়েন্টমেন্ট না পেলে অন্য তারিখে তা খুঁজতে বলা হয়।

এর আগে সর্ববৃহৎ পরিকল্পনা অনুযায়ী রমজানে পবিত্র দুই মসজিদে ৩০ লাখ মুসল্লির ব্যবস্থার কথা জানান পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস।

তিনি বলেছিলেন, রমজানে ৩০ লাখ মুসল্লির সেবা দিতে কাজ করছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের সংশ্লিষ্ট সব বিভাগ। মুসল্লিদের সার্বিক নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যময় পরিবেশ নিশ্চিত করতে ১২ হাজারের বেশি লোক কাজ করছে। মসজিদুল হারামে আসা-যাওয়াকে আরো সহজ করতে বাস চলাচলের ১৭টি পথ চালু করা হয়।

মুসল্লিদের জন্য বাংলাসহ বিভিন্ন ভাষায় দেড় লাখের বেশি কোরআন অনুবাদ কপি সরবরাহ, বাংলাসহ ১০ ভাষায় জুমার খুতবার তাত্ক্ষণিক অনুবাদের ব্যবস্থা রয়েছে।

জেনারেল প্রেসিডেন্সির তথ্যমতে, রমজানের প্রথম জুমার নামাজে অংশ নিয়েছেন ৯ লাখ ৭৬ হাজার ১৭ জন মুসল্লি।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।