ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

হজযাত্রী নিবন্ধনের সময় আবারও বাড়লো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
হজযাত্রী নিবন্ধনের সময় আবারও বাড়লো

ঢাকা: সরকারি-বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের সময় আরেক দফা বাড়ানো হয়েছে। এ নিয়ে সপ্তমবার সময় বাড়ানো হলো।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ধর্মবিষয়ক মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ৫ এপ্রিল পর্যন্ত নিবন্ধন করা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধনের জন্য সরকারি-বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ আছে। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

সবশেষ পাওয়া তথ্যে জানা যায়, সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৯৩৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৮ হাজার ৩৫১ জন নিবন্ধন করেছেন।

প্লেন ভাড়া বেড়ে যাওয়ায় চলতি মৌসুমে হজের খরচ বেড়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ পড়বে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গতবারের চেয়ে খরচ ১ লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা বেড়েছে। গতবার যা ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।  

সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্য বছরগুলোতে সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজে হজযাত্রীরা অংশ নিতে পারতেন। সরকারি ব্যবস্থাপনায় এবার মাত্র একটি প্যাকেজ ঘোষণা করা হয়। গত বছর সরকারি প্যাকেজ-১ এর তুলনায় খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৮ টাকা। প্যাকেজ-২ এর তুলনায় ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা বেড়েছে। গত বছর প্যাকেজ-১ এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা ও প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা ছিল।

সরকারি খরচের মধ্যে প্লেন ভাড়া বাবদ হজযাত্রীদের ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা খরচ হবে।  

তবে রাজকীয় সৌদি সরকার হজের সেবার খরচ কমানোর কারণে প্যাকেজের মধ্যে ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে।

চলতি মৌসুমে ১২ বছরের নিচের ব্যক্তিদের হজ করতে নিষেধাজ্ঞা দিয়েছিল রাজকীয় সৌদি সরকার।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ৯ জানুয়ারি রাজকীয় সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে চুক্তি অনুযায়ী, চলতি মৌসুমে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।