ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

ইসলাম

ব্রিটেনের প্রথম মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
ব্রিটেনের প্রথম মসজিদ

ব্রিটেনে সর্বপ্রথম মসজিদ প্রতিষ্ঠা করা হয় ১৮৮৯ খ্রিস্টাব্দে। লিভারপুল শহরে মসজিদটি প্রতিষ্ঠা করেন আবদুল্লাহ কুইলিয়াম নামে এক ব্যক্তি।

মসজিদটির নাম শাহজাহান মসজিদ। এটি লন্ডন থেকে ৩০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

প্রতিষ্ঠাতা কুইলিয়াম একজন বিখ্যাত শিক্ষাবিদ ও আইনজীবী ছিলেন। খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করা কুইলিয়াম ৩১ বছর বয়সে ইসলাম গ্রহণ করেন এবং আবদুল্লাহ নাম ধারণ করেন।

ব্রিটেনের ৬ শতাধিক লোককে ইসলাম গ্রহণে সহযোগিতা করেছেন তিনি। তার এমন কীর্তির জন্য সুলতান দ্বিতীয় আবদুল হামিদ তাকে ব্রিটেনের ‘শায়খুল ইসলাম’ আখ্যা দিয়েছেন।
কুইলিয়াম মৌলিকভাবে মসজিদটির প্রতিষ্ঠাতা হলেও তাকে অন্যান্যরা সহযোগিতা করেছেন। তন্মধ্যে হাঙ্গেরীয় বংশোদ্ভুত প্রাচ্যবিদ্যা শিক্ষার্থী গোতেলেইব উইলহেল্ম লেইটনার (Gottlieb Wilhelm Leitner) অন্যতম।

তিনি লন্ডনের কিংস কলেজে মধ্যপ্রাচ্য এবং ভারতের ভাষা ও সংস্কৃতি বিষয়ে পড়াশোনর জন্য ব্রিটেনে আসেন। পরবর্তীতে তিনি কলেজে আরবি ও ইসলামী আইনের অধ্যাপক নিযুক্ত হন।
ব্রিটিশ স্থপতি উইলিয়াম আইজ্যাক মসজিদটির নকশা করেন। ইসলামী স্থাপত্যশৈলীর ব্যাপারে আইজ্যাক খুবই দক্ষ ও অভিজ্ঞ ছিলেন। অন্যদিকে ভারতের দেশীয় রাজ্য (Princely State) ভূপালের শাসনকর্তা বেগম সুলতান শাহজাহান মসজিদটির নির্মাণকাজে অর্থায়ন করেন। ফলে তখন তার নামেই মসজিদটির নামকরণ করা হয় ‘শাহজাহান মসজিদ’।

১৮৮৯ সালের ২৫ ডিসেম্বর মসজিদটির আনুষ্ঠানিক সূচনা হয়। ১৩০ জন দরিদ্র মুসলিম শিশুকে খাবার দেওয়ার মাধ্যমে মসজিদটি উদ্বোধন করা হয়। বিলাসিতা ও আড়ম্বরতার বদলে মসজিদটি ইউরোপের প্রাচীনতম মসজিদ হিসেবে ইতিহাসে ঠাঁই করে নেয়। বর্তমানে কয়েকবারের সংস্কারে মসজিদটির পুরনো অবকাঠামোয় অনেকটা নতুনত্ব এসেছে

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২৩
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।