ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

‘কুরআনের নূর’ অডিশনে শিশু হাফেজদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
‘কুরআনের নূর’ অডিশনে শিশু হাফেজদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ প্রতিযোগিতার দ্বিতীয় দিনের অডিশন | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ এর ঢাকা দক্ষিণ জোনের প্রতিযোগিতা চলছে। এতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করছে অনূর্ধ্ব ১৬ বছর বয়সী কুরআনের হাফেজরা।

দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ চত্বরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এতে ঢাকা দক্ষিণ জোনের বিভিন্ন জেলা ও থানা থেকে খুঁদে হাফেজরা অংশ নিয়েছে।

এ দিন সকাল থেকেই বিভিন্ন এলাকা থেকে আগত প্রতিযোগীরা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব গেটে সুশৃঙ্খলভাবে প্রবেশ করে। প্রতিযোগীদের রেজিস্ট্রেশনের মাধ্যমে শুরু হয় আয়োজন।



রাজধানীর কাজলা থেকে অডিশন দিতে এসেছে হাফেজ জামিল আহমেদ। বাংলানিউজকে জামিল বলে, ‘এখানে অডিশন দিতে আসতে পেরে আমার ভীষণ ভালো লাগছে। এটা তো এখন দেশের সবচেয়ে বড় প্রতিযোগিতা। এখানে কয়েকজনের সঙ্গে পরিচিত হলাম। এসেছি মূলত নিজেকে যাচাই করতে। টিকে যাব কিনা জানি না। তবে এ পরীক্ষা দেওয়ার মাধ্যমে বুঝতে পারব, আমি কতটুকু পারি। ’

মালিবাগ থেকে এসেছিল মো. ওলি হাসান। সে বলে, ‘অনেক আশা নিয়ে এখানে এসেছি। আমার ইচ্ছা আমি জাতীয় পর্যায়ের একজন হাফেজ হব।  এসে খুব ভালো লাগছে। অনেকের সঙ্গে পরিচিত হতে পারছি। প্রস্তুতি ভালো। আশা করি ভালো কিছু হবে। ’

শেষ দিনের অডিশন বিষয়ে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সভাপতি হাজী মো. ইয়াকুব আলী বলেন, আল্লাহর অশেষ রহমতে আমরা এবারের কুরআনের নূর আয়োজনে ঢাকার বাইরের সব অঞ্চলের অডিশন সুন্দরভাবে শেষ করতে পেরেছি। গতকাল এবং আজ ঢাকা জোনের অডিশন সম্পন্ন হচ্ছে। এখান থেকে ইয়েস কার্ড প্রাপ্তসহ অন্যান্য ইয়েস কার্ড প্রাপ্তদের নিয়ে শুরু হবে আমাদের দ্বিতীয় রাউন্ড। এরপর আমাদের আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্যও আমরা বিভিন্ন অ্যাম্বেসির সঙ্গে কথা বলছি। আমরা আশাবাদী এবার ২০ থেকে ২৫টি দেশ আমাদের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।



আয়োজন সম্পর্কে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক বলেন, এবারের এই প্রতিযোগিতায় ঢাকা বিভাগের উত্তর ও দক্ষিণ দুটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন থেকে অনূর্ধ্ব ১৬ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা অংশগ্রহণ করেছে। এই প্রতিযোগিতার জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী হাফেজ ১০ লাখ টাকা, দ্বিতীয় বিজয়ী হাফেজ ৭ লাখ টাকা, তৃতীয় বিজয়ী হাফেজ ৫ লাখ টাকা, চতুর্থ ও পঞ্চম বিজয়ী হাফেজ ২ লাখ টাকা এবং সম্মাননা পাবে। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন হাফেজ ১ লাখ টাকা ও সম্মাননা পাবে। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী হাফেজ, তার পরিবার ও ওস্তাদদের ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ীসহ বিশ্বের ২৫টি দেশের প্রতিযোগীদের অংশগ্রহণে আন্তর্জাতিক পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় প্রথম বিজয়ী হাফেজ ১৫ লাখ টাকা, দ্বিতীয় বিজয়ী হাফেজ ১০ লাখ টাকা ও তৃতীয় বিজয়ী হাফেজ ৫ লাখ টাকা এবং সম্মাননা পাবে।

এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম, দৈনিক কালের কণ্ঠ, দৈনিক বাংলাদেশ প্রতিদিন এবং রেডিও ক্যাপিটাল। আর পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনে।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
এইচএমএস/ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।