ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

ইসলাম

গড়পাড়া ইমামবাড়ির শতবর্ষী আশুরার মিছিল এবারও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
গড়পাড়া ইমামবাড়ির শতবর্ষী আশুরার মিছিল এবারও

মানিকগঞ্জের শতাব্দী প্রাচীন গড়পাড়া ইমামবাড়ি অন্যান্য বারের মতো এবারো যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যর সঙ্গে পবিত্র আশুরা উদযাপনের উদ্যোগ নিয়েছে। এ উপলক্ষে ১০ দিনব্যাপী কার্যক্রম হাতে নিয়েছিলেন আয়োজকরা।

গত ৮ জুলাই (১ মহররম থেকে) শুরু হয়েছে এসব কার্যক্রম। ইমামবাড়িতে প্রতিদিন ফাতেহা, মিলাদ, নেয়াজ, মার্সিয়া ও মাতম অনুষ্ঠিত হচ্ছে। কারবালার শোকগাঁথা ও হযরত ইমাম হোসেনের আত্মত্যাগের কথা প্রচারের জন্য ইমাম বাড়ি থেকে ৩০টি কাসেদের দল দেশের বিভিন্ন অঞ্চলে বেড়িয়ে গেছে।

ঢাকা জেলার একাংশ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, পাবনা, রাজশাহী, ফরিদপুর, রাজবাড়ী ও নাটর জেলার প্রত্যন্ত অঞ্চল ঘুরে ওই কাসেদের দলগুলো আগামীকাল ১৭ জুলাই আশুরার দিন দুপুরের মধ্যে ইমামবাড়িতে এসে সমবেত হবে।

বুধবার আশুরার দিন বিকেলে ইমামবাড়ী থেকে দেশের বৃহৎ শোক মিছিল বের হবে। প্রায় অর্ধলক্ষ ইমাম-ভক্তের ‘হায় হোসেন’, ‘হায় হোসেন’ ধ্বনিতে মানিকগঞ্জের আকাশ বাতাস প্রকম্পিত হবে।

হযরত ইমাম হোসেনের শেষ মঞ্জিলের নকশা ‘তাজিয়া’, তাঁর নিজের ঘোড়া ‘দুলদুলের প্রতিকৃতি’ ও কারবালা যুদ্ধের স্মৃতি বহনকারী নিশান সমেত মিছিল শুরু হবে বুধবার বিকেল ৩টায়।

বিশ্বের মানবতার অগ্রদূত সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মোহাম্মদ (সা.) এর প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন ও কারবালার প্রান্তরে শহীদ ৭২ জনের স্মরণে এ শোক র‌্যালি ইমামবাড়ি থেকে বেড় হয়ে মানিকগঞ্জ শহরের সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে গিয়ে সমবেত হবে।

দেবেন্দ্র কলেজ মাঠে ইফতার ও মাগরিবের নামাজের পর আশুরার গুরুত্ব, তাৎপর্য ও মর্যাদা এবং ইমাম হোসেনের মহান আত্মত্যাগ সম্পর্কে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। গড়পাড়া ইমামবাড়ি দরবার শরিফের জ্যেষ্ঠ খাদেম শাহ আরিফুর রহমান বাবু এতে সভাপতিত্ব করবেন।

মানিকগঞ্জের বিশিষ্ট রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক  ও প্রশাসনিক ব্যক্তিরা এ শোক সভায় অংশ নেবেন। আলোচনা সভা শেষে ইসলাম ও বিশ্ব শান্তির উদ্দেশ্যে বিশেষ মোনাজাত করা হবে। গড়পাড়া ইমামবাড়ির পীর এবং অন্যতম খাদেম শাহ্ শাহজাদা রহমান বাঁধন ওই পর্ব পরিচালনা করবেন।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এমএইচবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।