ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ইসলাম

স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে প্রেসিডেন্ট ওবামা

কোনো অবস্থাতেই মুসলমানদের অপমান করা ঠিক নয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
কোনো অবস্থাতেই মুসলমানদের অপমান করা ঠিক নয়

অষ্টম ও শেষবারের মতো স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, কোনো অবস্থাতেই মুসলমানদের অপমান করা ঠিক নয়।

আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলের অন্যতম প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে ওবামা বলেন, যখন কোনো রাজনীতিবিদ নিজ দেশের বা বিদেশের মুসলমানদের অপমান করে বক্তব্য দেয়, যখন কোনো মসজিদ ভাঙচুর করা হয়, সেটা আমাদেরকে নিরাপদ করে না।

আমরা তাতে বিব্রত হই, মানবতা অপমানিত হয়। যা কোনোভাবেই কাম্য নয়।

তিনি বলেন, এটা সঠিক নয়। এটা বিশ্বের চোখে আমাদেরকে ছোট করে ফেলে। এটা আমাদের লক্ষ্যে পৌঁছনোকে কঠিন করে তোলে। এটা আমাদের দেশের সঙ্গে প্রতারণা করার সামিল।

মার্কিন কংগ্রেসে তিনি এই ভাষণ দেন। তার বক্তব্যের সময় উপস্থিত কংগ্রেস নেতারা করতালি দিয়ে তাকে স্বাগত জানান ও উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন।

মুসলমান এবং অভিবাসীদের নিয়ে করা বিভিন্ন বক্তব্যের কারণে সমালোচিত হয়ে আসছেন ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট ওবামার ওই স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ চলাকালে ট্রাম্পও সেখানে উপস্থিত ছিল।

প্রেসিডেন্ট হিসেবে নিজের শেষ মেয়াদের একেবারে শেষ প্রান্তে চলে এসেছেন ওবামা।

আজকের ভাষণ ছিল তার শেষ স্টেট অব দ্য ইউনিয়নের ভাষণ। এই ভাষণে প্রথা অনুযায়ী পরবর্তী বছরের জন্য নতুন নতুন পরিকল্পনা এবং সরকারের আসন্ন নতুন নীতিমালা তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্টরা। কিন্তু আজকের ভাষণে প্রেসিডেন্ট ওবামা নতুন পরিকল্পনা তুলে ধরার বদলে নিজের বিগত কার্যক্রমের গুরুত্ব তুলে ধরাতেই বেশি মনযোগী ছিলেন।

তবে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত, এবারকার ওবামার ভাষণ অনেকটাই নির্বাচনী ভাষণ। ভাষণে ওবামা তার সরকারের কাজকর্মের পক্ষে জোরালো সাফাই গেয়ে মূলত এটাই বুঝাতে চেয়েছেন যে, ডেমোক্র্যাটরা দেশের জন্য ও আমেরিকানদের জন্য ভালো।



বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।