ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ইসলাম

অক্সফোর্ড মিউজিয়ামে প্রথমবারের মতো ইসলামি শিল্প প্রদর্শনী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
অক্সফোর্ড মিউজিয়ামে প্রথমবারের মতো ইসলামি শিল্প প্রদর্শনী ছবি: সংগৃহীত

অক্সফোর্ড দক্ষিণ-মধ্য ইংল্যান্ডের অক্সফোর্ডশায়ার কাউন্টিতে অবস্থিত একটি শহরের নাম। অক্সফোর্ডে ইংরেজিভাষী বিশ্বের সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অবস্থিত।

এটি ১২৫৯ সালে প্রতিষ্ঠিত হয়।  

অক্সফোর্ডে প্রায় সব ধরনের স্থাপত্য দেখতে পাওয়া যায়। এখানকার অন্যতম দর্শনীয় স্থাপত্য হলো- ১৬৮৩ সালে নির্মিত দ্য অ্যাশমোলেয়ান জাদুঘর।

২৯ অক্টোবর (শনিবার) অ্যাশমোলেয়ান জাদুঘরের আর্ট গ্যালারিতে প্রথমবারের মতো ইসলামি শিল্পকলা বিষয়ক এক বিশেষ প্রদর্শনী শুরু হয়েছে।  

‘ক্ষমতা ও সুরক্ষা’ শিরোনামে অনুষ্ঠিত প্রদর্শনীতে বিগত কয়েক শতক ধরে মুসলমানদের আশা ও ভয়সমূহের আলোকে বিভিন্ন শিল্প ও ছবি দর্শনার্থীদের জন্য উপস্থাপন করা হয়েছে।  

ত্রয়োদশ শতাব্দী থেকে ঊনবিংশ শতাব্দীতে ইরাকের মসুল শহর থেকে সুদানের দারফুর শহরে বসবাসকৃত মুসলমানদের জীবনযাত্রার মান ও সংস্কৃতি তুলে ধরা হয়েছে। রয়েছে বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন।  

এ ছাড়াও প্রদর্শনীতে ইসলাম ধর্মের বিভিন্ন বিস্ময়কর ঘটনা তুলে ধরা হয়েছে।

অক্সফোর্ডের শিক্ষার্থী থেকে শুরু করে সাধারণ দর্শকরা ব্যাপক আগ্রহের সঙ্গে প্রদর্শনী দেখতে উপস্থিত হচ্ছেন এবং এমন আয়োজনের জন্য ধন্যবাদ দিয়েছেন আয়োজকদের।  

অক্সফোর্ড মুসলিম ফাউন্ডেশনের আয়োজনে প্রদর্শনীটি চলছে।  

এই প্রদর্শনীর মাধ্যমে সাধারণ জনগণের মধ্যে ইসলাম ধর্মের গুরুত্ব বৃদ্ধি পাবে।

প্রদর্শনীটি চলবে আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।