ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

আফ্রিকায় ভুভুজেলা, ব্রাজিলে ‘কাশিরোলা’

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জুন ২৯, ২০১৪
আফ্রিকায় ভুভুজেলা,  ব্রাজিলে ‘কাশিরোলা’

ঢাকা: পুরো বিশ্ব কাঁপছে বিশ্বকাপ জ্বরে। বিশ্বকাপের অনেক কিছুর কথাই আমরা জানি- মাসকট, বল, আনুষ্ঠানিক সঙ্গীত।

কিন্তু তোমরা কি জানো এবার বিশ্বকাপের আনুষ্ঠানিক একটি বাদ্যযন্ত্রও আছে? না জানলে জেনে নাও।

বিশ্বকাপ ২০১৪-এর আনুষ্ঠানিক বাদ্যযন্ত্রটির নাম কাশিরোলা (Caxirola)। এটি টোকা দিয়ে বাজানো যায়। গত বিশ্বকাপের ভুভুজেলার মতো নয় এটি। ভুভুজেলার চেয়ে কম শব্দ করে বাদ্যযন্ত্রটি।
1_1_
এটি তৈরি করেছেন ব্রাজিলিয়ান সুরকার কারলিনিয়োস ব্রাউন। ব্রাজিলের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার লক্ষ্যে তৈরি করা হয়েছে এটি।

কাশিরোলার গায়ের নকশা অনেকটা ঝুড়ির গায়ের নকশার মতো। বিভিন্ন রঙে তৈরি করা হয়েছে এটি। বিভিন্ন দেশের পতাকা ও জার্সির রঙের সঙ্গে মিলিয়ে এগুলো তৈরি করা হয়েছে। কিছু কাশিরোলায় আবার বিভিন্ন দেশের পতাকার ছোট্ট সংস্করণও শোভা পাচ্ছে।

২০১২ সালের ২৭ সেপ্টেম্বরে ব্রাজিলিয়ান মিনিস্ট্রি অব স্পোর্টস এটিকে স্বীকৃতি দেয়।
2_1
কিন্তু দুঃখের বিষয় ২০১৩ সালের ২৮ এপ্রিল বা-ভি ডার্বিতে দর্শকেরা কাশিরোলা ছুড়ে মেরেছিলেন মাঠে। তাই পরবর্তীতে ফিফা এটি নিয়ে মাঠে ঢোকা নিষিদ্ধ ঘোষণা করেছে।

তবে তুমি চাইলে বিশ্বকাপের আমেজ পেতে অনলাইনে ঘরে বসেই কিনে ফেলতে পারো সুন্দর একটা কাশিরোলা। তারপর সেটা বাজিয়ে সমর্থন জানাতে পারো প্রিয় দলের প্রতি। এটা কিন্তু কেউ নিষিদ্ধ করে নি!

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুন ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।