ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

উত্তরায় শুরু হচ্ছে বাতিঘরের নতুন শাখা

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
উত্তরায় শুরু হচ্ছে বাতিঘরের নতুন শাখা

ঢাকা: আড়াই বছর ধরে রাজধানীর লালমাটিয়ায় সফলভাবে কার্যক্রম পরিচালনা করে আসছে বাতিঘর সাংস্কৃতিক বিদ্যালয়। শিশুদের পূর্ণাঙ্গ এ সাংস্কৃতিক বিদ্যালয়ের চাহিদা ও প্রয়োজন বিবেচনা করে উত্তরায় নতুন শাখা খোলা হয়েছে।

আগামী শনিবার (০১ অক্টোবর) বিকেল ৪টায় উত্তরা ৩ নম্বর সেক্টরের ৪ নম্বর রোডের ৪৩ নম্বর বাড়িতে আনুষ্ঠানিকভাবে এ শাখার যাত্রা শুরু হবে।

বাতিঘর একটি সম্পূর্ণ সাংস্কৃতিক বিদ্যালয়। বৈরি সময় আর পরিবেশের ভেতরে থেকেও শিশুদের মন-বুদ্ধি-স্বভাব যেন বিকশিত হতে পারে, তাদের ভেতরে ন্যায়-নীতির শুভবোধ, রুচিবোধ আর সৌন্দর্যবোধ কিছুটা হলেও যেন জন্মে, তারই প্রয়াস চালানো বাতিঘরের লক্ষ্য।

এ লক্ষ্যে সপ্তাহে দু’দিন- শুক্র ও শনিবার তিন থেকে চোদ্দ বছর বয়সী শিশুদের নিয়ে চর্চা করা হয় শিল্প-সংস্কৃতি আর জ্ঞানের নানা বিষয়।

বাতিঘর উত্তরা শাখার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হয়ে আসবেন জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক কবি অসীম সাহা, নাট্য শিক্ষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. বিপ্লব বালা, চিত্রশিল্পী মুনিরুজ্জামান, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ, জনপ্রিয় সংগীত শিল্পী জলের গানের রাহুল আনন্দসহ আরও অনেক গুণিজন।

জ্ঞান ও যুক্তিনিষ্ঠ প্রজন্ম গঠনে কাজ করছে বাতিঘর সাংস্কৃতিক বিদ্যালয়। শিশুদেরকে এখানে জানানো হয় বাংলা ও বাঙালির ইতিহাস। চেনানো হয় বাঙালি সংস্কৃতির অলি-গলি। শিশুদের গড়ে তুলতে চেষ্টা করা হয় মুক্তিযুদ্ধের চেতনায় আত্মবিশ্বাসী করে।

বাতিঘর শিশুদের নিয়ে সংস্কৃতির বিভিন্ন শাখায় বিচরণের মাধ্যমে মূলত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে ভূমিকা রাখতে চায়।

উত্তরা শাখার পাশাপাশি লালমাটিয়া শাখায়ও নতুন সেশনের ভর্তি কার্যক্রম চলছে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।