ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সিলেটে এক ব্যক্তির ৭ বছরের জেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
সিলেটে এক ব্যক্তির ৭ বছরের জেল

সিলেট: সিলেটে রাকেশ রায় নামে এক ব্যক্তিকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

এ মামলার এজাহারে রাকেশের নামে ফেসবুকে নিজের অ্যাকাউন্ট থেকে ইসলাম ধর্ম, মহানবী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির অভিযোগ আনা হয়।



মঙ্গলবার (৩ জানুয়ারি) সিলেটের সাইবার অপরাধ নিয়ন্ত্রণ ট্রাইব্যুনালের বিচারক আবুল কাশেম এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত রাকেশ রায় সিলেটের সীমান্তবর্তী উপজেলা জকিগঞ্জের বাসিন্দা। তিনি নিজেকে মানবাধিকার কর্মী দাবি করেন এবং বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক পরিচয় দেন। এছাড়া মুসলমান ধর্মের বিরুদ্ধে অপতৎপরতা চালানোর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ অভিযোগে আইসিটি আইনের ৫৭ ধারায় তাকে আদালত কারাদণ্ড দেন।

আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর মোস্তফা দিলওয়ার আল আজহার বলেন, রাকেশের নামে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ এর ২ ধারায় মামলা করা হয়েছিল। যা এখন ডিজিটাল নিরাপত্তা আইনে রূপান্তরিত হয়েছে। মামলার শুনানি ও যুক্তিতর্ক শেষে অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত রাকেশকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা করা হয়। রায় ঘোষণাকালে জামিনে থাকা রাকেশ আদালতে উপস্থিত ছিলেন। রায়ের পর আদালত তাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

রাকেশের আইনজীবী ইশতিয়াক আহমদ চৌধুরী সাংবাদিকদের বলেন, এই রায়ে আদালতের বিরুদ্ধে তিনি কিছু বলতে পারবেন না। তবে ন্যায়বিচারের আশায় উচ্চ আদালতে আপিল করা হবে।  

২০১৭ সালের ৭ জুন ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগে রাকেশ রায়কে সিলেটের জৈন্তাপুর উপজেলা থেকে গ্রেফতার করে পুলিশ।

এর আগে, ওই বছরের জুন মাসে রাকেশের নামে জকিগঞ্জ থানায় মামলা করেন ফুযায়েল আহমদ নামের এক ব্যক্তি। বাদী ও বিবাদী দুইজনের বাড়িই জকিগঞ্জ উপজেলায়।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২৩
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।