ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সাম্প্রদায়িক শক্তিকে মাথা উঁচু করে দাঁড়াতে দেব না: প্রধান বিচারপতি 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
সাম্প্রদায়িক শক্তিকে মাথা উঁচু করে দাঁড়াতে দেব না: প্রধান বিচারপতি 

ঢাকা: কোনো সাম্প্রদায়িক শক্তিকে মাথা উঁচু করে দাঁড়াতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।  

সরস্বতী পূজা উপলক্ষে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বাণী অর্চনা-২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

 

সুপ্রিম কোর্ট কর্মকর্তা-কর্মচারী এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিজয়া পুর্নমিলনী ও বাণী অর্চনা উদযাপন পরিষদ পৃথকভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান বিচারপতি বলেন, কোনো সাম্প্রদায়িক শক্তিকে আমরা মাথা উঁচু করে দাঁড়াতে দেব না। আমাদের সংবিধানের মূল একটি নীতি হলো ধর্মনিরপেক্ষতা, যেটা সংশোধনের ক্ষমতা জাতীয় সংসদেরও নাই। আর এই ধর্মনিরপেক্ষতা বলতে আমি বুঝি হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান আমরা সবাই বাংলার। এই মাটি সবার। সবাই একসঙ্গে বসবাস করবে এটা ধর্মনিরপেক্ষতার স্পিরিট। এখানে হীনমন্যতার কিছু নাই। এটাকে যারা উস্কাতে চান তারা একাত্তর সালের চেতনাকে বিশ্বাস করে না।  

প্রধান বিচারপতি আরও বলেন, বাংলাদেশের আইন ও সংস্কৃতি কেমন হবে সেটা আমাদের সংবিধানে উল্লেখ আছে। কার স্ট্যাটাস কেমন হবে সেটাও উল্লেখ আছে। আমরা কেউ সংখ্যাগরিষ্ট না আবার কেউ সংখ্যালঘুও না। সবাই আমরা এদেশের নাগরিক। সবার পরিচয় আমরা বাঙালি। কেউ নিজেকে সংখ্যালঘু কমিউনিটির লোক হিসেবে ভাববেন না। এটা কখনও ভাবার কোনো অবকাশ নেই।

তিনি বলেন, আমাদের রাসুল (সা.) বিদায় হজের ভাষণে বলে গেছেন ধর্ম নিয়ে তোমরা বাড়াবাড়ি করো না। ধর্ম নিয়ে বাড়াবাড়ি করার কারণে অনেক জাতি ধ্বংস হয়ে গেছে।

এসময় প্রধান বিচারপতি ধর্ম পালনের আহ্বান জানিয়ে বলেন, ধর্মের স্পিরিট ধারণ করে আমরা সৎ থাকবো। আমরা দুর্নীতির কাছে যাব না। আমরা মানি লন্ডারিং করব না। আমরা সব ধর্মের মানুষ মিলে এই দেশকে গড়ে তুলব।  

হিন্দু সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা নির্দ্বিধায় এখাসে বসবাস করবেন। কোনো রকম সাম্প্রদায়িকতাকে আমরা কেউ প্রশ্রয় দেব না। আমরা একাত্তরকে ভুলে যাব না। আমরা আমদের শাসনতন্ত্রকে ভুলে যাব না। যতদিন বাংলাদেশ থাকবে, যতদিন শাসনতন্ত্র থাকবে, যতদিন একাত্তর সালের চেতনায় থাকবো ততদিন এই দেশের সব মানুষের অধিকার সমান।

অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতি, হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
ইএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।