ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে হাইকোর্টের রায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে হাইকোর্টের রায়

ঢাকা: সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, কর্মস্থল, বিমানবন্দর, বাস ও রেলওয়ে স্টেশনের মতো জনসমাগমস্থলে যৌক্তিক সময়ে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২ এপ্রিল) এ বিষয়ে জারি করা রুল চূড়ান্ত শুনানি নিয়ে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এই রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ইশরাত হাসান।

পরে ইশরাত হাসান বলেন, রায়ে নির্দেশনা দেন- শুধু মাত্র পাবলিক অথরিটি নয়, পাবলিক ও প্রাইভেট সব সংস্থার কর্মস্থল, রেল স্টেশন, বাস স্টেশন, এয়ারপোর্ট এবং অন্যান্য পাবলিক প্লেসে একটি রিজেনবল টাইমে বেস্ট ফিডিং কর্নার স্থাপনের জন্য নির্দেশ দিয়েছেন। গার্মেন্টস সেক্টরকেও গুরুত্ব দিয়েছেন। কারণ এখানে নারীরা কাজ করেন।

এর আগে ২০১৯ সালে ৯ মাস বয়সী এক শিশু ও তার মায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ ওই বছরের ২৭ অক্টোবর রুল জারি করেন।

রিটে শিশুটির মা ইশরাত হাসান বলেছিলেন, মায়েরা দুধ পান করা শিশুদের নিয়ে জনসমাগমস্থলে প্রায়ই বিড়ম্বনায় পড়েন। তাই এমন পরিবেশে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করতে হবে, যেখানে কোনো মা সন্তানকে বুকের দুধ পান করাতে যেন কোনো অস্বস্তি বোধ না করেন। এ কারণে রিট করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৩
ইএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।