ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

বিচারপতি জয়নুলের জামিন, ছেলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, মে ৩, ২০২৩
বিচারপতি জয়নুলের জামিন, ছেলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ফাইল ফটো

ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের মামলায় আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীন।

বুধবার (৩ মে)  ঢাকার মহানগর বিশেষ জজ আাদালতের বিচারক মো. বদরুল আলম ভূঞার আদালত এ আদেশ দেন।

তবে তার ছেলে মো. ফয়সাল আবেদীন পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারি ফজলুর রহমান জানান, এ মামলা বদলি হয়ে আসার পর এই আদালতে প্রথম তারিখ ধার্য ছিল। এদিন সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীন আত্মসমর্পণ করে পূর্বশর্তে জামিন আবেদন করেন। আদালত তা মঞ্জুর করেন।

তবে তার ছেলে ফয়সাল আবেদীন আদালতে আসেননি। তাই দুদকের পক্ষ থেকে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়। আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। আগামী ৫ জুন পরোয়ানা তামিলের বিষয়ে প্রতিবেদনের জন্য পরবর্তী দিন ধার্য করেন।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের বিরুদ্ধে ২০১৯ সালের ২১ জুলাই মামলা দায়ের করে দুদক। মামলাটি তদন্ত করেন দুদকের সহকারী পরিচালক গোলাম মাওলা। সম্প্রতি দু’জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

জানা যায়, সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের মোট সম্পদ এক কোটি ৩২ লাখ ৩৯ হাজার ১৭৪ টাকা। তার ১৯৮২-১৯৮৩ কর বর্ষ থেকে ২০১০-১১ কর বর্ষ পর্যন্ত পারিবারিক ও অন্যান্য খাতে ব্যয় হয়েছে ৬৪ লাখ ৭৪ হাজার ৩৯ টাকা। পারিবারিক ও অন্যান্য ব্যয়সহ অর্জিত সম্পদ ১ কোটি ৯৭ লাখ ১৩ হাজার ২১৩ টাকা। এর বিপরীতে আয়ের উৎস পাওয়া যায় ১ কোটি ৮৭ লাখ ৬৩ হাজার ৩০৪ টাকার। তার আয়ের তুলনায় ৯ লাখ ৪৯ হাজার ৯০৯ টাকা বেশি সম্পদের তথ্য পাওয়া যায়।

সাবেক এ বিচারপতি ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার সময় জুডিশিয়ারি তদন্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, মে ০৩, ২০২৩
কেআই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।