ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট এলাকায় নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, মে ১৬, ২০২৩
সুপ্রিম কোর্ট এলাকায় নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতে রুল

ঢাকা: সুপ্রিম কোর্ট এলাকা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে সব মোবাইল ফোন অপারেটরের  নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (১৬ মে) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্টের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ ইমরুল কায়েস খান।

আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব জানান, সুপ্রিম কোর্ট ও বার অ্যাসোসিয়েশন প্রাঙ্গণে মোবাইল ও ইন্টারনেট সেবা নিরবচ্ছিন্ন করতে কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং এ সেবা নিশ্চিত করতে কেন নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পাশাপাশি বিবাদীদের এ সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন এফিডেভিট আকারে আগামী ১ জুন আদালতে দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  

এর আগে ২০২২ সালের ২৬ অক্টোবর ডাক ও টেলিযোগাযোগ সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), গ্রামীণফোন লিমিটেড, রবি অজিয়াটা লিমিটেড, বাংলালিংক লিমিটেড, টেলিটক বাংলাদেশ লিমিটেড বরবারে আইনি নোটিশ পাঠানো হয়েছিল।  

নোটিশে বলা হয়, দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট হচ্ছে বিচারপ্রার্থীদের সর্বশেষ আশ্রয়স্থল। এখানে হাজারো আইনজীবী তাদের পেশাগত কাজ করছেন। বিচারপ্রার্থীসহ দেশের অসংখ্য মানুষ প্রতিদিন এ অঙ্গনে আসছেন। শতাধিক বিচারপতি তাদের বিচারিক কাজ করছেন। এখানে আগত প্রত্যেকেই তাদের প্রয়োজন অনুসারে বিভিন্ন অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করেন। পেশাগত কাজে অনেকেই তাদের মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন। সম্প্রতি এ অঙ্গনে সব অপারেটরের নেওয়ার্ক না থাকায় কাজে বিঘ্ন ঘটছে। একে অপরের সঙ্গে যোগাযোগ এবং ইন্টারনেট সেবা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। এ অবস্থায় দ্রুত এ সমস্যার সমাধান প্রয়োজন।

নোটিশে আরও বলা হয়, নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতে আইনত দায়বদ্ধ বিটিআরসি। তাই সুপ্রিম কোর্ট এলাকা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে সব অপারেটরের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। নোটিশ পাওয়ার ১২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করলে উচ্চ আদালতে রিট করা হবে।

পরে ২৭ অক্টোবর হাইকোর্টের রিট করে মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, মে ১৬, ২০২৩
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।