ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মা হারানো ৪ বছরের কন্যাশিশুকে নানির জিম্মায় দিলেন হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মে ১৮, ২০২৩
মা হারানো ৪ বছরের কন্যাশিশুকে নানির জিম্মায় দিলেন হাইকোর্ট

ঢাকা: মা হারানো পাবনার চার বছরের এক কন্যাশিশুকে নানির জিম্মায় দিয়েছেন হাইকোর্ট।  

ওই শিশুকে বাবার জিম্মায় দেওয়া বিচারিক আদালতের আদেশ বাতিল করে বৃহস্পতিবার (১৮ মে) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি কে এম ইমরুল কায়েশের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

 

তবে নানির জিম্মায় এ শিশু সাবালিকা হওয়া পর্যন্ত থাকবেন। আর ভরণপোষণ দিতে হবে বাবাকে।  

নানি জাহানারা বেগমের পক্ষে আইনজীবী ছিলেন মো. আবদুল হাই সরকার। বাবা মো. ফজলে রাব্বীর পক্ষে আইনজীবী ছিলেন মো. শহীদুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল এ কে এম আমিন উদ্দিন (মানিক)।  

শিশুটির জন্ম ২০১৯ সালের ৩০ মে । এর ১০ দিন পর ১০ জুন তার মা মারা যান। তখন থেকে সে নানি ও খালার কাছে থেকে লালিত-পালিত হচ্ছিল। এর মধ্যে ৫ মাস বয়সের সময় শিশুটিকে পেতে বাবা আদালতে আবেদন করেন। একই সালের ৫ নভেম্বর অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এক আদেশে মেয়েটিকে নানি ও খালার জিম্মায় রাখার আদেশ দেন। সেখানে অন্তত সাত বছর রাখার কথা বলে বাবা থেকে খরচ বহনের আদেশ দেন। পরে বাবা রিভিশন করেন। সেই আবেদনের শুনানি নিয়ে ২০২২ সালের ২২ সেপ্টম্বর অতিরিক্ত জেলা জজ আদালত শিশুটিকে বাবার জিম্মায় দেন। সেই আদেশ বাতিল চেয়ে নানি হাইকোর্টে আবেদন করেন। হাইকোর্ট রুল জারি এবং শিশুসহ বাবা ও নানিকে আদালতে উপস্থিত থাকতে নির্দেশ দেন।  

সে অনুসারে বৃহস্পতিবার উভয়পক্ষ হাজির হন। এরপর আদালত শিশুর কাছে জানতে চান, সে কার কাছে থাকতে চায়। জবাবে শিশুটি নানির কাছে থাকার কথা বলেন। এরপর আদালত বিচারিক আদালতের রায় বাতিল করে শিশুটিকে নানির জিম্মায় দেন। আর শিশুটি সাবালিকা না পর্যন্ত নানির কাছে বড় হবে। বাবা ভরণপোষণ দিতে হবে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।   

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মে ১৮, ২০২৩, আপডেট: ১৭০৭
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad