ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট জাদুঘরে বঙ্গবন্ধু কর্নার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, মে ২৩, ২০২৩
সুপ্রিম কোর্ট জাদুঘরে বঙ্গবন্ধু কর্নার

ঢাকা: সুপ্রিম কোর্ট জাদুঘরে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (২৩ মে) বিকেল সাড়ে চারটায় বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আপিল বিভাগ ও সুপ্রিম কোর্ট মিউজিয়াম কমিটির সদস্য, হাইকোর্ট বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্ট রেজিস্ট্রির কর্মকর্তারা।

সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট জাদুঘরের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০১৪ সালের ২৭ অক্টোবর। বর্তমানে জাদুঘরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলাদশের সাবেক প্রধান বিচারপতিদের প্রতিকৃতি, আগরতলা ষড়যন্ত্র মামলার কেস নথি, ভাওয়াল সন্ন্যাসী কেস নথি, কলকাতা হাইকোর্টে ব্যবহৃত আসবাবপত্রসহ উপহার সামগ্রী সংরক্ষিত রয়েছে।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বাংলাদেশের অভ্যুদয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে অবদান রেখেছেন, সংগ্রাম করে গেছেন তা মানুষের স্মৃতিপটে তুলে ধরার জন্য সুপ্রিম কোর্টের এই উদ্যোগ। প্রযুক্তির ছোঁয়ায় সুন্দরভাবে কর্নারটি ফুটিয়ে তোলা হয়েছে। সুপ্রিম কোর্টে আগত বিচারপ্রার্থী, আইন শিক্ষার্থী, গবেষক, দেশি-বিদেশি অতিথি এই কর্নার পরিদর্শন করে বাংলাদেশের ঐতিহাসিক প্রেক্ষাপট, বাঙালি জাতির অর্জন ও বঙ্গবন্ধু সম্পর্কে সহজে জানতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, মে ২৩, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।