ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

আফতাবনগরে অস্থায়ী পশুর হাটে স্থগিতাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মে ২৮, ২০২৩
আফতাবনগরে অস্থায়ী পশুর হাটে স্থগিতাদেশ

ঢাকা: রাজধানীর আফতাবনগরে কোরবানির পশুর অস্থায়ী হাট বসানোর ওপর স্থগিতাদেশের মেয়াদ দুই মাস বাড়ানো হয়েছে। রিট আবেদনকারী পক্ষের আবেদনে রোববার (২৮ মে) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন মো. ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

এতে করে আসন্ন ঈদুল আযহায় আফতাবনগরে অস্থায়ী পশুর হাট বসছে না বলে মনে করছেন রিটকারী পক্ষের আইনজীবী।

গত ২ মে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ সাহে আলমের স্বাক্ষরে কোরবানির পশুর অস্থায়ী হাটের ইজারা বিজ্ঞপ্তি দেওয়া হয়। এ বিজ্ঞপ্তির মাধ্যমে দরপত্র ঘোষণা করে সিটি করপোরেশন।

ওই বিজ্ঞপ্তিতে অস্থায়ী হাটের নামের তালিকায় আফতাবনগরের (বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগরের ব্লক-বি হতে এইচ পর্যন্ত খালি জায়গা; যা সাবেক বাড্ডা ইউনিয়ন পরিষদের অংশ) নাম রয়েছে। এই তালিকা থেকে আফতাবনগরের নাম বাদ দিতে মেয়রের কাছে আবেদন করেন বাসিন্দারা। তাতে সাড়া না পেয়ে গত ১১ মে স্থানীয় সরকার সচিব, উত্তর সিটি করপোরেশন মেয়র, রাজউকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেন তারা। তাতেও কাজ না হওয়ায় গত ১৮ মে বাসিন্দাদের পক্ষ থেকে হাইকোর্টে জনস্বার্থে রিট করা হয়।

ওই রিটের প্রাথমিক শুনানির পর হাইকোর্ট ইজারা বিজ্ঞপ্তির কার্যক্রম এক সপ্তাহ স্থগিত করে বিজ্ঞপ্তিটির বৈধতা প্রশ্নে রুল দেন। আফতাবনগরে কোরবানির পশুর অস্থায়ী হাট বসানোর জন্য ইজারার বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা, জানতে চাওয়া হয় রুলে। চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও ঢাকা উত্তর সিটি করপোরেশন, ঢাকা উত্তর সিটির প্রধান ভূমি কর্মকর্তা, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, ইস্টার্ন হাউজিং ও ঢাকা জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়।

এক সপ্তাহের স্থগিতাদেশের পর রোববার আদালতে আবেদন করে রিটকারী পক্ষ। আবেদনে স্থগিতাদেশ বাড়ানোর আর্জি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মে ২৮, ২০২৩
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।