ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

দুদকের মামলায় গ্রেপ্তার দেখানো হলো আসলাম চৌধুরীকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জুন ১, ২০২৩
দুদকের মামলায় গ্রেপ্তার দেখানো হলো আসলাম চৌধুরীকে

ঢাকা: সম্পদের বিবরণী জমা না দেওয়ায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ আসলাম চৌধুরীকে গ্রেপ্তার দেখানো হয়েছে।  

বৃহস্পতিবার (১ জুন) ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক আরাফাত হোসেন এ আদেশ দেন।

 

গত ২৮ মার্চ ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান দুদকের অভিযোগপত্র গ্রহণ করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পরে মামলাটি বিচারের জন্য এ আদালতে বদলি করা হয়।  

আসলাম চৌধুরীর আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ বাংলানিউজকে বলেন, গত ২ মে আমরা আদালতকে মৌখিকভাবে জানাই যে আসলাম চৌধুরী অন্য মামলায় কারাগারে আছেন। তাই আদালত তাকে হাজির করতে প্রোডাকশন ওয়ারেন্ট (পি/ডব্লিউ) ইস্যু করেন।  

তিনি আরও বলেন, সে অনুযায়ী আজ আসলাম চৌধুরীকে চট্টগ্রাম কারাগার থেকে ঢাকার আদালতে হাজির করে এ মামলায় গ্রেপ্তার দেখানো হয়। এরপর মামলাটিতে তার নামে চার্জ শুনানির জন্য আগামী ৮ জুন দিন ধার্য করা হয়।  

২০১৯ সালের ২৪ ডিসেম্বর দুদকের উপ-পরিচালক মো. নাসির উদ্দিন ঢাকার সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, আসলাম চৌধুরী ও তার স্ত্রী জমিলা নাজনীন মাওলার নামে কয়েকশ কোটি টাকা আত্মসাতের অভিযোগে অনুসন্ধান করে দুদক।  

তাই ২০১৯ সালের ১৩ মে দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক ঋত্বিক সাহা চট্টগ্রাম কারাগার কর্তৃপক্ষের মাধ্যমে নোটিশ দিয়ে কারাবন্দি আসলাম চৌধুরীকে সাত দিনের মধ্যে তার সম্পদের বিবরণী জমা দিতে বলে। ওই বছরের ২৩ জুন তাকে নোটিশ দেয় চট্টগ্রাম কারা কর্তৃপক্ষ।  

তবে নির্ধারিত সময়ে সম্পদের বিবরণী জমা না দিয়ে সময়ক্ষেপণ করতে থাকেন তিনি। একাধিকবার সময় নিয়েও বিবরণী জমা না দেওয়ায় ওই বছরের ২৪ ডিসেম্বর দুদকের উপ-পরিচালক নাসির উদ্দিন বাদী হয়ে তার নামে এ মামলা করেন।  

গত বছরের ২৯ ডিসেম্বর মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম আদালতে আসলাম চৌধুরীর নামে চার্জশিট দাখিল করেন।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, জুন ০১, ২০২৩
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।