ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

অবৈধ ইটাভাটা বন্ধে ৩ পার্বত্য জেলার ডিসিকে নোটিশ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
অবৈধ ইটাভাটা বন্ধে ৩ পার্বত্য জেলার ডিসিকে নোটিশ 

ঢাকা: পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি,বান্দরবান ও রাঙামাটি জেলার অবৈধ ইটভাটার কার্যক্রম ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করতে তিন জেলা প্রশাসককে আইনি নোটিশ পাঠানো হয়েছে।  

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সোমবার (১৯ জুন) এ নোটিশ পাঠান জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

 

অন্যথায় জেলা প্রশাসকদের বিরুদ্ধে সরকারি চাকরি আইন অনুসারে ব্যবস্থা চেয়ে আদালতের দ্বারস্থ হবেন তিনি।  

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, পার্বত্য চট্টগ্রামের তিন জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন।  

পরবর্তীতে ইটভাটা মালিকরা আপিল বিভাগে দুটি আপিল দায়ের করলে আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেওয়া স্থিতাবস্থা তুলে দেন। স্থিতাবস্থা তুলে দেওয়ার পরও ইটভাটা মালিকেরা প্রশাসনের সামনে লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করে যাচ্ছেন।  

কিন্তু অবৈধ ইটভাটা বন্ধে আদালতের নির্দেশনা থাকার পরও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না, সে কারণে পার্বত্য চট্টগ্রামের পরিবেশ ধ্বংস হচ্ছে। অন্যদিকে এইচআরপিবির করা জনস্বার্থের মামলায় অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা রয়েছে। ক্যাবিনেট সেক্রেটারি এক নির্দেশনায় সকল জেলা প্রশাসকদের অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।  

সেই বিবেচনায় পার্বত্য চট্টগ্রামের তিন জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির অবৈধ ইট ভাটার কার্যক্রম বন্ধে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, খাগড়াছড়ির মো.সহিদুজ্জামান এবং বান্দরবানের ইয়াছমিন পারভীন তিবরীজিকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ নিজ জেলায় ইট ভাটার কার্যক্রম বন্ধে পদক্ষেপ গ্রহণ করার নোটিশ পাঠানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
ইএস/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।