ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তির কোটা নির্ধারণ আপিল বিভাগের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তির কোটা নির্ধারণ আপিল বিভাগের

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ৫০ জনের পরিবর্তে ৭৫ জন এবং সরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ১০০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ।

এ সংক্রান্ত একটি রিভিউ আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৪ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন।

এছাড়া আগে রায় অমান্য করে যারা অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করেছেন এর জন্য শিক্ষার্থী প্রতি ২৫ হাজার টাকা জরিমানা করেছেন সর্বোচ্চ আদালত। এ জরিমানার টাকার ৮০ শতাংশ বাংলাদেশ বার কাউন্সিলকে ও ২০ শতাংশ সুপ্রিম কোর্টের ডে কেয়ার সেন্টারকে দিতে বলা হয়েছে।  

আদালতে শিক্ষার্থীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম। বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।  

পরে আইনজীবী আহসানুল করিম বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ১০০ জন আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৭৫ জন করে ভর্তি করতে পারবে। এ আদেশটি কার্যকর হবে ২০১৭ সালে যখন মূল আদেশ দিয়েছিলেন তার পূর্বের শিক্ষার্থীদের ক্ষেত্রে।  

এর আগে ২০১৭ সালে আপিল বিভাগ এক রায়ের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য অভিন্ন নির্দেশনা অনুযায়ী এলএলবি প্রোগ্রামে সেমিস্টার প্রতি ৫০ জন করে ভর্তি করাতে পারবে বলে নির্দেশনা দেন। এরপর সেই রায়ের রিভিউ (পুনঃবিবেচনা) আবেদন করে বেসরকারি বিশ্ববিদ্যালয়।  

ওই রিভিউ আবেদনের শুনানি নিয়ে রায় মোডিফাই করে রিভিউ নিষ্পত্তি করে দিয়েছেন আপিল বিভাগ।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
কেআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।