ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

১৮ শ্রমিকের মামলায় ড. ইউনূসের নামে সমন জারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
১৮ শ্রমিকের মামলায়  ড. ইউনূসের নামে সমন জারি

ঢাকা: শ্রমিকদের পাওনা মুনাফার টাকা না দিয়ে তা বিদেশে সরিয়ে নেওয়ার (অর্থপাচার) অভিযোগে ঢাকার শ্রম আদালতে শান্তিতে নোবেল জয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নামে শ্রম আদালতে আরও একটি মামলা হয়েছে।  

সোমবার (২৮ আগস্ট) সকালে ১৮ জন শ্রমিক বাদী হয়ে এ মামলা করেন।

২০০৬ সালের আগে এসব শ্রমিক গ্রামীণ টেলিকমে কর্মরত ছিলেন৷ 

আদালত এ মামলায় ইউনূসের নামে সমন জারি করেছেন৷ আগামী ১৬ অক্টোবরে মধ্যে অভিযোগের বিষয়ে ইউনূসকে জবাব দিতে হবে।  

মামলা ও সমনের বিষয়ে ইউনূসের আইনজীবী ব্যারিস্টার মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, আমরা বিষয়টি শুনেছি। আদালতের কোনো আদেশ এখনো পাইনি। পেলে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেব।  

এর আগে গত ২২ আগস্ট শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে হওয়া সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। ওই মামলায় ড. ইউনূস ছাড়াও গ্রামীণ টেলিকমের এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানকে বিবাদী করা হয়েছে।

২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চার জনের বিরুদ্ধে ওই মামলা করেন।

মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়।  

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
কেআই/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।