ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আদেশ স্থগিত, নির্বাচন করতে পারবেন না কাউন্সিলর মানিক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
আদেশ স্থগিত, নির্বাচন করতে পারবেন না কাউন্সিলর মানিক

ঢাকা: ঢাকা–৭ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাসিবুর রহমান মানিককে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দিতে এবং প্রতীক বরাদ্দ দিতে হাইকোর্টের নির্দেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। ফলে তিনি আর নির্বাচন করতে পারবেন না।

তার প্রার্থিতার বিরুদ্ধে ওই আসনে জাসদের প্রার্থী হাজী ইদ্রিস বেপারীর করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২ জানুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেন।

ইদ্রিস বেপারীর পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ। হাসিবুর রহমানের পক্ষে ছিলেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

হাসিবুর রহমান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। ঢাকা–৭ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি মনোনয়নপত্র জমা দেন। ঋণখেলাপির কারণে তার মনোনয়নপত্র ৪ ডিসেম্বর বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা।  

এর বিরুদ্ধে তিনি ইসিতে আপিল করেন, যা ১৪ ডিসেম্বর নামঞ্জুর হয়। পরে প্রার্থিতা ফিরে পেতে তিনি হাইকোর্টে রিট করেন। ২০ ডিসেম্বর হাইকোর্ট তার প্রার্থিতা ফেরত দেন।

কিন্তু নির্বাচন কমিশনের আইনজীবী ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ জানান, হাসিবুর রহমান এর আগে হাইকোর্টের আরেক বেঞ্চে রিট আবেদন করেছিলেন। সেই বেঞ্চ তার রিট খারিজ করে দেন। সেই তথ্য গোপন করে নতুন করে হাইকোর্টে রিট করেন। এটা হাইকোর্ট রুলস অনুযায়ী বেআইনি। এ কারণে তার হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।