ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

কোটি টাকা আত্মসাৎ, ডাকঘর কর্মচারীর কারাদণ্ড-জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
কোটি টাকা আত্মসাৎ, ডাকঘর কর্মচারীর কারাদণ্ড-জরিমানা হাবিবুর রহমান

নীলফামারী: অবৈধ সম্পদ অর্জনের মামলায় গাইবান্ধা পোস্ট অফিসের কর্মচারী হাবিবুর রহমানকে নয় বছর কারাদণ্ড ও ২৮ লাখ টাকা জরিমানা করেছেন রংপুরের স্পেশাল জজ আদালত।  

সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে রংপুরের দুর্নীতি দমন বিশেষ আদালতের বিচারক হায়দার আলী এ রায় দেন।

 

এর আগে হাবিবুরের আরও একটি মামলায় নয় বছরের সাজা হয়েছে।  

মামলার বিবরণে জানা গেছে, হাবিবুর রহমান গাইবান্ধা ডাকঘরে পোস্টাল অপারেটর পদে চাকরি করাকালীন ভুয়া সঞ্চয়পত্রের অ্যাকাউন্ট খুলে কোটি টাকা আত্মসাৎ করেন। এছাড়া তিনি অবৈধভাবে তিনতলা বাড়ি, ৪৫ বিঘা জমি ও সন্তানদের নামে ব্যাংকে ফিক্স ডিপোজিট করে বিপুল অর্থ-বিত্তের মালিক হয়ে যান। এ ঘটনায় দুদক তার বিরুদ্ধে অবৈধ ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ এনে ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর দুদকের সহকারী পরিচালক বীরকান্ত রায় বাদী হয়ে দুদক আইনে মামলা দায়ের করে। তদন্ত শেষে হাবিবুর রহমানের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। মামলায় ১২ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে হাবিবুরকে দোষী সাব্যস্ত করে নয় বছরের কারাদণ্ড ও ২৮ লাখ ৯১ হাজার ৩৯১ টাকা জরিমানার আদেশ দেন। সেই সঙ্গে জরিমানার অর্থ ৬০ কার্যদিবসে সরকারি কোষাগারে জমা দেওয়ার আদেশ দেন। অন্যথায় হাবিবুরকে আরও ছয় মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

সরকারি কৌশলী এ কে এম হারুন-উর-রশীদ জানান, অভিযুক্ত হাবিবুর মাত্র দুই হাজার টাকা বেতনে চাকরিতে যোগদান করেন এবং চাকরিকালীন সময়ে তিনি কোটি টাকা আত্মসাৎ করেন। সেই সঙ্গে তার নামে ১০টি মামলা দায়ের হয়েছে। ইতোমধ্যে কুড়িগ্রামের ৫৬ লাখ টাকা আত্মসাতের মামলায় তার নয় বছরের সাজা হয়েছে তার। আর অবৈধ সম্পদ অর্জনের দায়ে সোমবার তাকে নয় বছরের সাজা দিয়েছেন আদালত।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।