ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

রংপুর বিভাগে অবৈধ ইটভাটা বন্ধ না করার ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, মে ১৫, ২০২৪
রংপুর বিভাগে অবৈধ ইটভাটা বন্ধ না করার ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

ঢাকা: সকল অবৈধ ইটভাটা বন্ধে আদালতের নির্দেশ বাস্তবায়ন না করায় রংপুরের বিভাগীয় কমিশনারের কাছে ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে এ ব্যাখ্যা দিতে হবে।

বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ বুধবার (১৫ মে) এ আদেশ দেন।

আদালতে রিটকারী পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। তিনি জানান, সারা দেশের অবৈধ ইটভাটা বন্ধ চেয়ে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ একটি রিট পিটিশন দায়ের করলে আদালত রুল জারি করে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেন। পরবর্তীতে ওই নির্দেশ বাস্তবায়িত না হওয়ায় আরেকটি আবেদনের পরিপ্রেক্ষিতে  হাইকোর্ট রংপুরের বিভাগীয় কমিশনারকে আদালতের আদেশ অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

সে অনুসারে রংপুরের বিভাগীয় কমিশনার মোহাম্মদ জাকির হোসেন বুধবার আদালতে প্রতিবেদন দাখিল করেন। এতে উল্লেখ করা হয়, রংপুর বিভাগে ৮১২টি অবৈধ ইটভাটা রয়েছে। আদালতের আদেশ অনুসারে ১৮টি অবৈধ ইটভাটা বন্ধ করা হয়েছে।  

মনজিল মোরসেদ আরও জানান, রিপোর্টে উল্লেখ করা হয়েছে, গাইবান্ধা জেলার জেলা প্রশাসক ১৫৫টি অবৈধ ইটভাটার মধ্যে ১টি ইটভাটাও বন্ধ করেননি, কুড়িগ্রামের জেলা প্রশাসক ৮৬টি অবৈধ ইটভাটার মধ্যে ৭টি অবৈধ ইটভাটা বন্ধ করেছেন, দিনাজপুরের জেলা প্রশাসক ১৭৫টি অবৈধ ইটভাটার মধ্যে ১০টি বন্ধ করেছেন, পঞ্চগড়ের জেলা প্রশাসক ২৪টি অবৈধ ইটভাটার মধ্যে ১টি অবৈধ ইটভাটা বন্ধ করেছে। বিভাগীয় কমিশনারের রিপোর্ট অনুসারে ৮১২টি অবৈধ ইটভাটার মধ্যে মাত্র ১৮টি ইটভাটা বন্ধ করা হয়েছে, যা আদালতের নির্দেশনা অমান্যের সামিল।

আদালতে এই মর্মে শুনানির পর আদেশ দিয়েছেন বলে জানান আইনজীবী মনজিল মোরসেদ। আদেশে রংপুরের বিভাগীয় কমিশনারকে আদালতের নির্দেশনার বাস্তবায়নের ব্যর্থতার কারণ আগামী দুই সপ্তাহের মধ্যে ব্যাখ্যা দিতে বলেছেন। এছাড়া দুই সপ্তাহের মধ্যে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা বাস্তবায়নে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত পদক্ষেপ সম্পর্কে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৩০ মে দিন নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, মে ১৫, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।