ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

দুদকের নোটিশ অমান্যকারীকে ২০ হাজার টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, মে ২১, ২০২৪
দুদকের নোটিশ অমান্যকারীকে ২০ হাজার টাকা জরিমানা

বরিশাল: জেলায় দুদক থেকে পাঠানো নোটিশ ইচ্ছাকৃতভাবে অমান্য করায় এক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে বরিশালের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মেহেদী আল মাসুদ।

মঙ্গলবার (২১ মে) এ রায় দেওয়া হয় বলে জানিয়েছেন বেঞ্চ সহকারী মো. আবুল বাশার।

দণ্ডিত আলী রেজা খান নগরীর সোনারগাঁও টেক্সটাইল মিল সংলগ্ন এলাকার বাসিন্দা মৃত মো. আলী খানের ছেলে।

মামলার বরাতে বেঞ্চ সহকারী আবুল বাশার বলেন, দণ্ডিত আলী রেজা খানসহ চারজনের বিরুদ্ধে দলিল সম্পাদনে অনিয়ম ও দুর্নীতির বিষয়ে দুর্নীতি দমন কমিশনে একটি অভিযোগ জমা পড়ে।

অনুসন্ধানকারী কর্মকর্তা দুদক বরিশাল সমন্বিত জেলা কার্যালয়ের সাবেক উপ-পরিচালক এবিএম আব্দুস সবুর ২০১৮ সালের ২০ ডিসেম্বর নোটিশ দেন। ওই বছরের ২৪ ডিসেম্বর নোটিশ নিয়ে গেলে আলী রেজা খানের পক্ষে তার চাচাতো ভাই সায়েম রহমান নোটিশ গ্রহণ করেন। কিন্তু আলী রেজা খান নির্ধারিত দিনে উপস্থিত হয়ে বক্তব্য দেননি।

এরপরে ২০১৯ সালের ১৬ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো নোটিশ দেয় দুদক। দুদকের পরিচয় পেয়ে আলী রেজা খানের বাসার দরজা খোলেননি কেউ। পরে জানালা দিয়ে আলী রেজা খানের মা গুলনাহার বেগম নোটিশ গ্রহণ করেন। তিনি নোটিশ গ্রহণের স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান। পরদিন কোতয়ালী মডেল থানার মাধ্যমে নোটিশ দেওয়া হয়। নোটিশ গ্রহণ করে ১৯ সেপ্টেম্বর নির্ধারিত দিনে আলী রেজা খান বক্তব্য দিতে হাজির হয়নি। এমনকি বক্তব্য দিতে অপারগতা প্রকাশ করে কোনো ব্যাখ্যাও দেননি।

এ ঘটনায় দুদক বরিশাল সমন্বিত কার্যালয়ে উপ-পরিচালক দেবব্রত মণ্ডল বাদী হয়ে মামলা দায়ের করেন। নোটিশ নিজ স্বাক্ষরে গ্রহণ করে নির্দেশনা ইচ্ছাকৃতভাবে অমান্য করার অভিযোগে এই মামলা করা হয়।

মামলার তদন্ত করে একই কর্মকর্তা ২০২১ সালের ২১ ডিসেম্বর আদালতে প্রতিবেদন জমা দেন। পরে বিচারক ছয়জনের সাক্ষ্য নিয়ে রায় দিয়েছেন।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, মে ২১, ২০২৪
এমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।