ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, মে ৩১, ২০২৪
ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকের কারাদণ্ড

বরিশাল: ডিজিটাল নিরাপত্তা আইনে বরগুনার পাথরঘাটা উপজেলার এক সাংবাদিকের তিন বছরের কারাদণ্ড হয়েছে। তার নাম বশির আকন।

তিনি স্থানীয় নিউজ পোর্টাল পাথরঘাটা নিউজের সম্পাদক।

তাকে তিন বছরের কারাদণ্ডের পাশাপাশি ২৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (৩০ মে) বরিশাল সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. গোলাম ফারুক রায় ঘোষণা করেন।

বশির আকন পাথরঘাটা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের মৃত আবদুল জব্বার আকনের ছেলে।

মামলার অন্য আসামি পাথরঘাটা পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আমিনুর রহমানের স্ত্রী আবিদা সুলতানা। রায়ে তাকে ২৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয় বলে জানান বেঞ্চ সহকারী নাজমুল হাসান।

নাজমুল হাসান জানান, দণ্ডিত বশির আকন রায় ঘোষণার সময় আদালতে অনুপস্থিত ছিলেন। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেওয়া হয়েছে। আবিদা সুলতানা আদালতে উপস্থিত ছিলেন। তিনি জরিমানার অর্থ জমা দিয়েছেন।

মামলার বরাতে তিনি জানান, মামলার দুই আসামির সঙ্গে পাথরঘাটা পৌরসভার ২ নম্বর ওয়ার্ড হাসপাতাল রোডের শাহীন আলমের জমি নিয়ে বিরোধ রয়েছে। এ বিরোধের জেরে ২০২১ সালে ১৯ জুলাই নিউজ পোর্টাল পাথরঘাটা নিউজে ‘প্রবাসীর স্ত্রীকে কুপ্রস্তাব’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।  

পরে আপত্তিকর শিরোনামে ২৭ জুলাই আরও একটি সংবাদ প্রকাশিত হয়। এ সংবাদে আবিদা সুলতানার একটি আপত্তিকর ভিডিওবার্তা জুড়ে দেওয়া হয়। এরপর বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগ ওঠে।  

২০২১ সালের ২০ অক্টোবর শাহীন আলম মিথ্যা সংবাদ ও পোস্টের মাধ্যমে মান-সম্মান ক্ষুণ্ন করা হয়েছে- এমন অভিযোগ এনে সাইবার ট্রাইব্যুনালে মামলা করেন।

ট্রাইব্যুনালের বিচারক অভিযোগ আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করার নির্দেশ দেন। বরিশাল পিবিআইয়ের উপ-পরিদর্শক (এসআই) প্রফুল্ল কুমার সিং ২০২২ সালের ১৬ ফেব্রুয়ারি দুজনকে অভিযুক্ত করে চার্জশিট জমা দেন।

বাংলাদেশ সময়: ০৭৫৩ ঘণ্টা, মে ৩১, ২০২৪
এমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।