ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

প্রধান বিচারপতির সুসজ্জিত এজলাস উদ্বোধন 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জুন ১০, ২০২৪
প্রধান বিচারপতির সুসজ্জিত এজলাস উদ্বোধন  ছবি: ডিএইচ বাদল

ঢাকা: সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতির এজলাস আধুনিকায়ন করে উদ্বোধন করা করা হয়েছে।  

সোমবার (১০ জুন) বিকেলে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এটি উদ্বোধন করেন।

এরপর এজলাস কক্ষে পুনরায় বিচারিক কার্যক্রমের সূচনা উপলক্ষে বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়।  

বিশেষ অধিবেশনে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে উভয় বিভাগের বিচারপতির অংশগ্রহণে আনুষ্ঠানিক বেঞ্চ বসে।  

অধিবেশনে বক্তৃতায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আধুনিক প্রযুক্তি ও সমকালীন কাঠামোর পাশাপাশি প্রধান বিচারপতির এই এজলাস কক্ষে আমাদের সমৃদ্ধ ঐতিহ্য এবং এই ভবনের আদি শিল্পকর্ম জীবন্ত হয়ে উঠেছে। এই ভবনের পূর্ব দিকে অবস্থিত বাংলাদেশের মানচিত্র সংবলিত যে নান্দনিক নকশাকর্ম, সেটা সুদীর্ঘকাল ধরে বাংলাদেশ সুপ্রিম কোর্টের অনন্য স্মারক হিসেবে আমাদের জনস্মৃতিতে উজ্জ্বল হয়ে আছে, তার সঙ্গে সাদৃশ্য রেখেই এই কক্ষের চার পাশের দেয়ালের নকশা করা হয়েছে। পাশাপাশি তথ্যপ্রযুক্তির সঙ্গে সবচেয়ে আধুনিক অনুষঙ্গ এখানে নিয়ে আসা হয়েছে।  

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচারকার্য পরিচালনা করতে এ আদালত এখন সম্পূর্ণ সক্ষম।

প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগীয় পরিকল্পনার একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে দেশের আদালতগুলোর ভৌত অবকাঠামোর সংস্কার, সংরক্ষণ এবং উন্নয়ন। আজ বাংলাদেশের শীর্ষ আদালত তথা প্রধান বিচারপতির এজলাস কক্ষ সু-সজ্জিত হয়ে উঠেছে।  আমি বিশ্বাস করি এই আয়োজন নতুন দিনের সূচনা মাত্র। এর মাধ্য দিয়ে বাংলাদেশের অধস্তন আদালতের ভৌত অবকাঠামোর উন্নয়ন নতুন করে প্রাণ পাবে।

তিনি বাংলাদেশের অধস্তন আদালতে স্বাচ্ছন্দ্যে বিচারপ্রক্রিয়া পরিচালনার স্বার্থে সব স্থাপনার আধুনিকায়ন এবং উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর সুবিবেচনা এবং সু-দৃষ্টি কামনা করেন।

এ সময় প্রধান বিচারপতির বিচারকক্ষে পাঁচজন সাবেক প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি, আইনজীবীসহ সুপ্রিম কোর্ট রেজিস্ট্রির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

পাঁচজন সাবেক বিচারপতি হলেন, বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছির হোসেন, বিচারপতি মো.রুহুল আমিন, বিচারপতি মো.তাফাজ্জাল ইসলাম, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।  

অধিবেশনে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম মাহবুব উদ্দিন খোকন বক্তব্য দেন।  

সুসজ্জিত বিচারকক্ষ উদ্বোধন উপলক্ষে প্রথমবারের মতো ক্যামেরাসহ গণমাধ্যমকর্মীরা প্রবেশ করার সুযোগ পান। তবে নিউজ ছাড়া স্থির চিত্র ও ভিডিও অন্য মাধ্যমে ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জুন ১০, ২০২৪ 
ইএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।