ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

আইন ও আদালত

কাউন্সিলর চামেলীর বরখাস্তের আদেশ স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুন ১২, ২০২৪
কাউন্সিলর চামেলীর বরখাস্তের আদেশ স্থগিত

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত সংরক্ষিত ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলামকে (চামেলী) সাময়িকভাবে বরখাস্ত করে স্থানীয় সরকারের মন্ত্রণালয়ের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট।

ওই বরখাস্তের বৈধতা চ্যালেঞ্জ করে রোকসানা ইসলামের করা রিটের প্রাথমিক শুনানি শেষে বুধবার (১২ জুন) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া। সঙ্গে ছিলেন আইনজীবী হুমায়ুন কবির।

আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া জানান, ২৩ মে চামেলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। আজকে ওই বরখাস্তের আদেশ হাইকোর্ট তিন মাসের জন্য স্থগিত করে রুল জারি করেছেন।

গত ২৩ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘যেহেতু ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত আসন-৫ (সাধারণ ওয়ার্ড নম্বর ১৩, ১৯ ও ২০) –এর কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলাম চামেলীকে করপোরেশন সভায় অশোভন ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় সভার কার্যক্রম বিঘ্নিত হওয়া, প্রায়ই এ–জাতীয় আচরণে লিপ্ত থাকা, তার এহেন অসদাচরণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হওয়ার অভিযোগ পাওয়া গিয়েছে। যেহেতু তাকে তার স্বীয় পদ হতে অপসারণের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১৩–এর উপধারা (৩)–এর অধীন কার্যক্রম আরম্ভ করা হইয়াছে। সেহেতু, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত আসন-৫ (সাধারণ ওয়ার্ড নং ১৩, ১৯ ও ২০)–এর কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলাম চামেলীকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১২–এর উপধারা (১) অনুযায়ী, তার স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। ’

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, জুন ১২, ২০২৪
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।