ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

আইন ও আদালত

গম আত্মসাৎ: ২৭ বছর পর চেয়ারম্যানের কারাদণ্ড বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
গম আত্মসাৎ: ২৭ বছর পর চেয়ারম্যানের কারাদণ্ড বহাল

ঢাকা: গম আত্মসাতের এক মামলায় ময়মনসিংহ সদর উপজেলার ঘাগড়া ইউনিয়নের তৎকালীন চেয়ারম্যানের চার বছরের দণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। এ রায় পাওয়ার এক মাসের মধ্যে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

 

বিচারিক আদালতের দেওয়া দণ্ডের বিরুদ্ধে ওই চেয়ারম্যানের আপিল খারিজ করে ২০২৩ সালের ২৬ জুলাই বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। সম্প্রতি এ রায় প্রকাশ করা হয়।  

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুরউস সাদিক চৌধুরী।

মামলার নথি থেকে জানা যায়, ময়মনসিংহ সদর উপজেলার ঘাগড়া ইউনিয়নের ১৮টি প্রকল্পের ৯৪ দশমিক ৫০ মেট্রিক টন গম আত্মসাৎ করেছেন। যার মূল্য ৫ লাখ ৬৯ হাজার ৮৩৫ টাকা। নিয়ম অনুসারে গম উত্তোলনের সঙ্গে সঙ্গে থানা নির্বাহী কর্মকর্তা বরাবর প্রতিবেদন পাঠাতে হয়। সেটা তিনি করেননি। পরে নির্বাহী কর্মকর্তা তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো বরাবর ১৯৯৩ সালে অভিযোগ দাখিল করেন। পরে তদন্ত কর্মকর্তা দণ্ডবিধির ৪০৯ ধারায় এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ দাখিল করেন।   

বিচার শেষে ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালত ১৯৯৭ সালের ৩১ মার্চ এক রায়ে চেয়ারম্যান আব্দুল কাইয়ুমকে দণ্ডবিধির ৪০৯ ধারায় এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় ৪ বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেন। এরপর আসামি আপিল করেন।

শুনানি শেষে হাইকোর্ট তার আপিল খারিজ করে দেন। একইসঙ্গে রায় পাওয়ার এক মাসের মধ্যে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।   

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।