ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

অপরাধ ট্রাইব্যুনালে হাসিনার বিরুদ্ধে গণহত্যার আরও দুই অভিযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
অপরাধ ট্রাইব্যুনালে হাসিনার বিরুদ্ধে গণহত্যার আরও দুই অভিযোগ পতন হওয়া সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: ঢাকার উত্তরা পূর্ব থানা ও সাভার বাজার রোডে দুইজনকে হত্যার ঘটনায় পতন হওয়া সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্য ও পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগ দায়ের করা হয়েছে।

গত ৫ আগস্ট উত্তরা পূর্ব থানার সামনে নিহত মালয়েশিয়া প্রবাসী সাইফুল ইসলাম সেকুলের ভাই খায়রুল ইসলামের পক্ষে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) একটি আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী গাজী এম এইচ তামিম।

এই অভিযোগে বলা হয়, সেকুল তার বোন লিমাসহ আন্দোলনে যান। তার বোন লিমার সামনেই গুলিবিদ্ধি হন সেকুল।

অপর অভিযোগটি দায়ের করেন ২০ জুলাই সাভার বাজার রোডের আমিন টাওয়ারের সামনে নিহত মেহেদী হাসানের বাবা বাচ্চু সরকার। অভিযোগে বলা হয়, মেহেদী হাসান তার বোনের স্বামী আল আমিনসহ আমিন টাওয়ারের সমানে আন্দোলনে অংশ নেন। ওইদিন সন্ধ্যা ৭টায় তার বোনের স্বামী আল আমিনের সামনেই মেহেদী গুলিবিদ্ধ হয়ে নিহত হন।  

এ নিয়ে ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে ১১টি অভিযোগ দেওয়া হলো।

এর আগে ঢাকায় আটটি এবং চট্টগ্রামে একটি গণহত্যার অভিযোগে শেখ হাসিনাসহ বিভিন্নজনের বিরুদ্ধে তদন্ত সংস্থায় অভিযোগ দায়ের করা হয়। যেগুলোর ওপর তদন্ত চলমান রেখেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

অপরাধের ধরনে বলা হয়েছে, আসামিদের পরিকল্পনায় ও নির্দেশে অন্যান্য আসামিরা বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের সমূলে বা আংশিক নির্মূল করার উদ্দেশ্যে দেশীয় ও আগ্নেয়াস্ত্র দ্বারা নির্বিচারে গুলিবর্ষণ করে সাধারণ নিরস্ত্র ছাত্র জনতাকে হত্যা, নির্যাতন, আটক, গুম করার অংশ হিসেবে বৈষম্যবিরোধী আন্দোলনকারী সাইফুল ইসলাম সেকুলকে গুলি করে হত্যা করার মাধ্যমে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ করেছেন।

যাদের আসামি করা হয়েছে
আবেদনে পতন হওয়া সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও আব্দুর রাজ্জাক, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, র‌্যাবের সাবেক ডিজি হারুন অর রশীদ, ডিএমপির সাবেক কমিশনার হাবিবুর রহমান, ডিএমপির ডিবির সাবেক প্রধান হারুন অর রশীদ, উত্তরা পূর্ব থানার তৎকালীন ওসি, ছাত্রীগের কেন্দ্রীয় সভাপতি-সেক্রেটারি, আওয়ামী লীগ নেতা আহমদ হোসেন, অসীম কুমার উকিল, মোস্তাক আহমেদ রুহী ও সাজ্জাদুল হাসান।  

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৪
ইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।