ঢাকা, সোমবার, ১৪ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

হিসাব চেয়ে উবার-পাঠাওকে আইনি নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
হিসাব চেয়ে উবার-পাঠাওকে আইনি নোটিশ

ঢাকা: হিসাব চেয়ে রাইড শেয়ারিং অ্যাপ উবার ও পাঠাওকে আইনি নোটিশ দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মাসুদ আহমেদ এ নোটিশ পাঠান।

আইনজীবীর মতে, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা, মোটরসাইকেলসহ অন্তত দেড় লাখ পরিবহন অনলাইন অ্যাপের মাধ্যমে উবার ও পাঠাওতে সংযুক্ত রয়েছে। অন্তত দেড় লাখ পরিবহন, অর্থাৎ মাইক্রোবাস, প্রাইভেটকার, সিএনজি চালিত অটোরিকশা, মোটরসাইকেল চলে। এদের কাছ থেকে ২০ থেকে ২৫ শতাংশ কমিশন অ্যাডভান্স প্লাটফর্ম ফি, সার্ভিস চার্জ, বুকিং ফি ও ট্যাক্স নিয়ে থাকে।

নোটিশে আরও বলা হয়েছে যে, একজন গাড়িচালক যদি ৩ হাজার টাকা একদিনে আয় করে সেখান থেকে শেয়ারিং কোম্পানি অন্তত ১ হাজার টাকা বিভিন্ন খাত দেখিয়ে কেটে নিচ্ছে। এভাবে বছরগুলোতে আমরা ক্যালকুলেশন করে দেখেছি অন্তত ৩০ থেকে ৪০ হাজার কোটি টাকা তাদের পকেটে গেছে। কোন বিধিমালার আলোকে তারা এভাবে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়ে যাচ্ছে , এটা অনেকটা গুলিস্তান কারওয়ান বাজারের চাঁদাবাজদের মতো। আমরা জানতে চেয়েছি তারা বাংলাদেশ থেকে এ পর্যন্ত কত হাজার কোটি টাকা নিয়েছে। সরকারকে কত হাজার কোটি টাকা ট্যাক্স দিয়েছে। কত হাজার কোটি টাকা দেশের বাইরে নিয়েছে। যদি বাইরে নিয়ে থাকে তাহলে কোন পদ্ধতিতে নিয়েছে এটা জানতে চেয়েছি।   

মাসুদ আহমেদের পাঠানো নোটিশে আরও বলা হয়েছে, দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে উবার ও পাঠাওকে। এর মধ্যে জবাব না এলে তাদের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়:১৬৩৫ ঘণ্টা,  সেপ্টেম্বর ২৯,২০২৪
ইএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।