ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আইন ও আদালত

সাবের হোসেন চৌধুরী অসুস্থ, সব মামলায় জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
সাবের হোসেন চৌধুরী অসুস্থ, সব মামলায় জামিন সাবের হোসেন চৌধুরী

ঢাকা: অসুস্থ থাকায় সব কয়টি মামলায় জামিন পেয়েছেন সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (৮ অক্টোবর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জিয়াদুর রহমান ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান এসব মামলায় তার জামিন মঞ্জুর করেন।

এর মধ্যে তার নামে পল্টন থানার দুটি ও খিলগাঁও থানার দুটি হত্যা মামলা ও আরও দুটি হত্যাচেষ্টার মামলা রয়েছে।

দুই বছর আগে রাজধানীর নয়াপল্টনে মকবুল নামের বিএনপিকর্মী হত্যা মামলায় সোমবার (৭ অক্টোবর) সাবের হোসেন চৌধুরীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। সোমবার জিজ্ঞাসাবাদ করার সময় অসুস্থবোধ করায় তাকে মঙ্গলবার আদালতে হাজির করে কারাগারে পাঠানোর আবেদন করে পুলিশ। আজ উভয় পক্ষের শুনানি শেষে আদালত তার জামিন মঞ্জুর করেন।

সোমবার সাবের হোসেন চৌধুরীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক রিমান্ডের এ আদেশ দেন।  

এদিন তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) নাজমুল হাচান। বাদীপক্ষে ঢাকা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন।  

অপরদিকে আসামিপক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এহসানুল হক সমাজী রিমান্ড বাতিলসহ জামিন আবেদন করেন। সেই আবেদনের শুনানি শেষে বিচারক পাঁচ দিনের রিমান্ডের আদেশ দেন।

এর আগে রোববার (৬ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর গুলশান এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

জানা যায়, ২০২২ সালের ১০ ডিসেম্বর একদফা দাবি আদায়ের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। তার আগে ৭ ডিসেম্বর ডিবি পুলিশের সাবেক মোহাম্মদ হারুন অর রশীদ, মেহেদী হাসান ও বিপ্লব কুমার বিএনপির নয়াপল্টন কার্যালয়ে অভিযান চালায় এবং কার্যালয়ে ভাঙচুর চালায়। কার্যালয়ের পাশে থাকা হাজার হাজার নেতাকর্মীর ওপর হামলাও চালানো হয়। এতে মকবুল হোসেন নামে এক কর্মী গুলিবিদ্ধ হয়ে মারা যায়।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৪
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।