ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আইন ও আদালত

আন্দোলনে হতাহতদের ক্ষতিপূরণের জন্য ৫ নির্দেশনা চেয়ে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
আন্দোলনে হতাহতদের ক্ষতিপূরণের জন্য ৫ নির্দেশনা চেয়ে রিট

ঢাকা: ছাত্র-জনতার আন্দোলনে আহত ও নিহত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়াসহ পাঁচটি বিষয়ে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্ট রিট করা হয়েছে।  

এ আন্দোলনে আহত উত্তরা এলাকার বাসিন্দা মনির মুন্না বুধবার (৯ অক্টোবর) এ রিট করেন বলে জানান আইনজীবী রওশন আলী।

রিটে স্বরাষ্ট্র, আইন সচিব, অর্থ সচিব, পুলিশের মহাপরিদর্শক ও ঢাকা জেলা প্রশাসককে রিটে বিবাদী করা হয়েছে।

আইনজীবী রওশন আলী জানান, এক. ছাত্র-জনতার আন্দোলনের সময় আহত ব্যক্তিদের এবং নিহতদের পরিবারকে এখনও কোনো ক্ষতিপূরণ দেওয়া হয়নি। এ ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা অবিলম্বে গ্রহণ করা। দুই. নিহত ও আহত ব্যক্তিদের একটি সম্পূর্ণ এবং আনুষ্ঠানিক তালিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরামর্শক্রমে যত দ্রুত সম্ভব প্রণয়ন করা। তিন. অনেক আহত ব্যক্তির উন্নত এবং দীর্ঘমেয়াদি চিকিৎসা প্রয়োজন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আহত ব্যক্তিদের জন্য প্রয়োজনীয় চিকিৎসা এবং পুনর্বাসন সহায়তা নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা, বিশেষ করে গুরুতর আহতদের জন্য বিশেষায়িত যত্নের ব্যবস্থা করা।

চার. ক্ষতিপূরণ নীতি প্রণয়নে একটি কমিটি গঠন করা, যা সরকারি কর্মকর্তা, স্বাধীন বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সমন্বয়ে গঠিত হবে। এ কমিটি আহত এবং নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ মূল্যায়ন এবং বণ্টনের জন্য স্পষ্ট এবং স্বচ্ছ মানদণ্ড, নির্দেশিকা ও নীতিমালা তৈরি করবে। এর ফলে প্রক্রিয়া সুষ্ঠু ও কার্যকর হবে। পাঁচ. এ বিষয়ে সুশৃঙ্খলভাবে পদক্ষেপ নিশ্চিত করার জন্য একটি স্বাধীন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা, যারা ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে এবং তদারকির জন্য দায়িত্বপ্রাপ্ত থাকবে। এর মাধ্যমে সহিংসতায় ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল এবং সুবিধাদি বিতরণের ক্ষেত্রে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত হবে।

এ পাঁচটি বিষয়ে নির্দেশনা চাওয়া হয়েছে বলে জানান আইনজীবী রওশন আলী।  

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।