ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

খালেক মণ্ডলের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ২৩ ফেব্রুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
খালেক মণ্ডলের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ২৩ ফেব্রুয়ারি

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও সাবেক সংসদ সদস্য মাওলানা আব্দুল খালেক মণ্ডল ওরফে জল্লাদ খালেকের বিরুদ্ধে আগামী বছরের ২৩ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ঢাকা: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও সাবেক সংসদ সদস্য মাওলানা আব্দুল খালেক মণ্ডল ওরফে জল্লাদ খালেকের বিরুদ্ধে আগামী বছরের ২৩ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রাষ্ট্রপক্ষের এক মাস সময় আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার (২৭
ডিসেম্বর) চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল  হকের নেতৃত্বে দুই সদস্যের
ট্রাইব্যুনাল এ দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন। খালেক মণ্ডলের পক্ষে ছিলেন আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন।

পরে রেজিয়া সুলতানা চমন বলেন, ‘আজ তদন্তের অগ্রগতি প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিলো। পরে আমাদের সময়ের আবেদনের প্রেক্ষিতে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের জন্য ২৩ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল’।


গত বছরের ১৬ জুন ভোরে সাতক্ষীরা সদর উপজেলার খলিলনগর মহিলা মাদ্রাসায় নাশকতার উদ্দেশ্যে কয়েকজন সহযোগীকে নিয়ে গোপন বৈঠকের অভিযোগে বিদেশি পিস্তল ও ২ রাউন্ড গুলিসহ খালেককে গ্রেফতার করে পুলিশ।

পরে তার বিরুদ্ধে সাতক্ষীরায় দায়ের করা একাত্তরের মানবতাবিরোধী অপরাধের তিনটি মামলার মধ্যে শহীদ মোস্তফা গাজী হত্যা মামলায় তাকে গ্রেফতার দেখান ট্রাইব্যুনাল।

শিমুলবাড়িয়া গ্রামের রুস্তম আলীসহ পাঁচজনকে হত্যার অভিযোগে ২০০৯ সালের ২ জুলাই খালেক মণ্ডলের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা করেন শহীদ রুস্তম আলীর ছেলে নজরুল ইসলাম গাজী।

মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর নেতৃত্ব দিয়ে কয়েকটি হত্যা, ধর্ষণসহ হিন্দু পরিবারের জমি ও বাড়ি দখলের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।