ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

সিলেটে বোমা বিস্ফোরণ মামলায় ১৫ বছরে ২০তম সাক্ষী সাক্ষ্যগ্রহণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
সিলেটে বোমা বিস্ফোরণ মামলায় ১৫ বছরে ২০তম সাক্ষী সাক্ষ্যগ্রহণ

সিলেট: ২০০৫ সালের ১৭ আগস্ট। এ দিন একযোগে দেশের ৬৩ জেলায় বোমা হামলার ঘটনা ঘটে।

এ দিন সিলেটের আদালতপাড়াসহ বিভিন্ন এলাকায় একাধিক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এরই ধারাবাহিকতায় সিলেটের কদমতলী কেন্দ্রীয় বাস-টার্মিনাল জামে মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় দায়ের করা মামলার সাক্ষীর সাক্ষ্যগ্রহণ গত ১৫ বছরের শেষ হয়নি।

বুধবার (২৮ অক্টোবর) দুপুরে সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে এই মামলার ২০তম সাক্ষী নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব তৎকালীন ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট মুহাম্মদ তোফায়েল ইসলাম সাক্ষ্য দেন। ওই আদালতের বিচারক মমিনুন নেসা খানম তার সাক্ষ্যগ্রহণ করেন। এ পর্যন্ত এই মামলায় ২৮ জন সাক্ষীর মধ্যে কেবল ২০ জনের সাক্ষ্যগ্রহণ সম্পন্ন হলো।
অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের এপিপি অ্যাডভোকেট মো. জোবায়ের বখত বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মামলার একমাত্র আসামি আব্দুল আজিজকে আদালতে হাজির করা হয়। মোট ২৮ জন সাক্ষীর মধ্যে ২০তম সাক্ষী হিসেবে তৎকালীন ১৬৪ ধারায় জবানবন্দি গ্রহণকারী ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট মুহাম্মদ তুফায়েল ইসলাম (বর্তমানে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব) সাক্ষী দেন। আসামিপক্ষের আইনজীবী হিসেবে সাক্ষীকে জেরা করেন স্টেট ডিফেন্স অ্যাডভোকেট শাহ আলম মহি উদ্দিন।  

২০০৫ সালের ১৭ আগস্ট সিলেটের কদমতলী কেন্দ্রীয় বাস-টার্মিনাল মসজিদের পাশে সকাল সোয়া ১১টার দিকে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে সিলেট এসআই মুমিনুল ইসলাম বাদী হয়ে হয়ে অজ্ঞাতপরিচয় আসামি করে মামলা দায়ের করেন। ২০০৬ সালের ২৩ মার্চ আব্দুল আজিজ নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। পরে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক আব্দুল হামিদ এ মামলায় আব্দুল আজিজকে একক আসামি করে চার্জশিট দেন আদালতে। এ মামলায় মোট ২৮ জন সাক্ষীর মধ্যে এ নিয়ে ২০ জনের সাক্ষ্যগ্রহণ নেওয়া হলো।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।