ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

জনস্বাস্থ্যের সেই পরিচালককে এক আইনজীবীর নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
জনস্বাস্থ্যের সেই পরিচালককে এক আইনজীবীর নোটিশ ডা. মুহাম্মদ আব্দুর রহিম

ঢাকা: জাতীয় জনস্বাস্থ্য ইনস্টিটিউটে (আইপিএইচ) কর্মরত মুসলিম কর্মকর্তা–কর্মচারীদের জন্য পোশাক বিধি নির্ধারণ করে বিজ্ঞপ্তি দেওয়ার ঘটনায় পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিমকে আইনি নেটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

রোববার (১ নভেম্বর) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ইয়াদিয়া জামান এ নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে বলা হয়, ২০১০ সালের ৪ অক্টোবর হাইকোর্টের একটি বেঞ্চ আদেশ দেন যে, কোনো ব্যক্তিকে তার ইচ্ছার বিরুদ্ধে কোনো ধর্মীয় পোশাক পরতে বাধ্য করা যাবে না। হাইকোর্টের এ আদেশ অমান্য করে আপনি জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিম ওই প্রতিষ্ঠানের মুসলিম কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে পুরুষদের টাকনুর উপর পোশাক পরা এবং মহিলাদের হিজাব পরার নোটিশ দিয়ে আদালত অবমাননা করেছেন, যা শাস্তিযোগ্য অপরাধ।

আদালত অবমাননার বিষয়টি কেন হাইকোর্ট বিভাগে উপস্থাপন করা হবে না, এই বিষয়ে তিন কার্যদিবসের মধ্যে আপনার বক্তব্য প্রদানের জন্য জানানো যাচ্ছে- বলে নোটিশে উল্লেখ করা হয়।

গত ২৮ অক্টোবর ডা.আব্দুর রহিম এক বিজ্ঞপ্তি দেন। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিলো, ‘অত্র ইনস্টিটিউটের সকল কর্মকর্তা-কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর উপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হলো। ’

এই বিজ্ঞপ্তি দেওয়ার পর পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিমকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।

পরে আরেকটি বিজ্ঞপ্তি দেন আব্দুর রহিম। এতে বলা হয়, ‘উক্ত বিজ্ঞপ্তিতে প্রকাশিত সংবাদটির জন্য আন্তরিকভাবে দুঃখিত এবং সকলের কাছে অনিচ্ছাকৃত এই বিজ্ঞপ্তি প্রকাশের জন্য অন্তরের অন্তঃস্থল থেকে দুঃখপ্রকাশ করছি। সেই সাথে গোটা জাতির কাছে বিনীতভাবে ক্ষমা প্রার্থনা করছি এবং ভবিষ্যতে এই ধরনের ভুল হবে না বলে প্রতিজ্ঞা করছি। ’

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।