ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

আইনের সব শাখায় বিচরণ ছিল রফিক-উল হকের: প্রধান বিচারপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
আইনের সব শাখায় বিচরণ ছিল রফিক-উল হকের: প্রধান বিচারপতি ব্যারিস্টার রফিক-উল হকের পরিবারের পক্ষ থেকে আয়োজিত দোয়া মাহফিল

ঢাকা: সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১ নভেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অডিটোরিয়ামে ব্যারিস্টার রফিক-উল হকের পরিবারের পক্ষ থেকে এ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

দোয়া মাহফিলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, রফিক-উল হক সাহেব সুপ্রিম কোর্টের সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। আইনের এমন কোনো শাখা নেই যেখানে ব্যারিস্টার রফিক-উল হকের বিচরণ ছিল না। আইনের প্রত্যেক শাখার মধ্যে এবং আদালতের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো পড়লে ব্যারিস্টার রফিক-উল হকের নাম পাওয়া যায়।

‘দোয়া মাহফিলে স্বল্প সময়ে রফিক-উল হকের বিশদ আলোচনা করা সম্ভব না। ওনার জন্য আলাদা একটা অনুষ্ঠান করতে হবে। সে অনুষ্ঠানে আমরা ওনার ওপরে বিশদভাবে আলোচনা করব। সুতরাং আমি আশা করব ওনাকে নিয়ে আরও বড় আঙ্গিকে একটা অনুষ্ঠান হবে। ’

প্রধান বিচারপতি আরও বলেন, প্রয়াত এইসব বিশিষ্ট আইনজীবীদের আমরা যদি স্বরণ না করি তাহলে আমরা নিজেদের হেরিটেজ (ঐতিহ্য) রক্ষা করতে পারব না। আমাদের হেরিটেজ রক্ষা করতে হবে। আমার মনে হচ্ছে এক-একটা মণিমুক্তা আমাদের থেকে হারিয়ে যাচ্ছে। এটা পূরণ হচ্ছে কিনা এ ব্যাপারে আমি সন্দিহান।

ব্যারিস্টার রফিক-উল হকের ভাই মঞ্জুর-উল হকের সভাপতিত্বে দোয়া মাহফিলে আরও বক্তব্য দেন- আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি ইমদাদুল হক আজাদ, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রমুখ।

গত ২৪ অক্টোবর সকাল সাড়ে আটটার দিকে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতালের ইন্টেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) লাইফ সাপোর্টে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন ব্যারিস্টার রফিক-উল হক।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।