ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলার বিচার ফের শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলার বিচার ফের শুরু

সাতক্ষীরা: ১৮ বছর পর সাতক্ষীরার কলারোয়ায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলার বিচারিক কার্যক্রম শুরু হলেও বাদীর জেরা করেনি আসামিপক্ষ।

বুধবার (৪ নভেম্বর) সাতক্ষীরা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবীর বাদীর জেরা পর্ব শুরু করার আদেশ দিলে আসামিপক্ষ বাদীকে জেরা করতে অস্বীকৃতি জানিয়ে তারা সুপ্রিম কোর্টের আপিলেট ডিভিশনে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছেন বলে আদালতকে অবগত করেন।

যদিও হাইকোর্ট আগামী ৯০ দিনের মধ্যে এই মামলার বিচারিক কার্যক্রম শেষ করার নির্দেশ দিয়েছিলেন।

সাতক্ষীরা আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল লতিফ বাংলানিউজকে জানান, ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসাধীন এক ধর্ষণের শিকার এক গৃহবধূকে দেখতে আসেন। তিনি ঢাকায় ফেরার পথে বেলা সাড়ে ১১টার দিকে কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে তার গাড়ি বহরে হামলা করে বিএনপির নেতাকর্মীরা।

এ ঘটনায় মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দীন বাদী হয়ে উপজেলা যুবদলের সভাপতি আশরাফ হোসেনসহ ২৭ জনের নাম উল্লেখপূর্বক অজ্ঞাত ৭০-৭৫ জনের নামে থানায় মামলা করতে ব্যর্থ হয়ে আদালতে মামলা দায়ের করেন। পরে আদালতের নির্দেশে এক যুগ পর ২০১৪ সালের ১৫ অক্টোবর কলারোয়া থানায় মামলাটি রেকর্ড করা হয়।

এরপর ২০১৫ সালের ১৭ মে এ মামলায় জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাতক্ষীরা-১ আসনের সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জনের নাম উল্লেখ করে ৩০ জনকে সাক্ষী করে সম্পূরক অভিযোগপত্র জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা শেখ সফিকুর ইসলাম।

মামলাটির সাক্ষ্য গ্রহণ শুরুর পর ২০১৭ সালের ২১ সেপ্টেম্বর উচ্চ আদালতে কোয়াশমেন্ট করেন আসামিরা। এরপর চলতি বছরের ২২ অক্টোবর উচ্চ আদালত থেকে মামলাটির স্থগিতাদেশ প্রত্যাহার করে ৯০ দিনের মধ্যে বিচার কার্য শেষ করার জন্য চিফ জুডিসিয়াল আদালতে পাঠানো হয়।

তিনি আরও জানান, ঘটনার ১৮ বছর পর আজ বুধবার শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলার কার্যক্রম আবারও শুরু হয়। যদিও আসামিপক্ষ বাদীকে জেরা করতে অস্বীকৃতি জানিয়ে তারা সুপ্রিম কোর্টের আপিলেট ডিভিশনে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছেন বলে আদালতকে অবহিত করেছে।

তিনি আরও জানান, আদালত পরবর্তী সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করেছে।  

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।