ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

খুলনায় ৬ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২০
খুলনায় ৬ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা

খুলনা: খুলনার গল্লামারী পুরানো ব্রিজের পশ্চিম পাশে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালে সংঘটিত যুদ্ধাপরাধের অভিযোগে ৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

আসামিরা হলেন- দাকোপের মো. সোহরাব হোসেন মোল্লা (৭০), মো. মতিয়ার রহমান সানা ওরফে মনিসানা (৭২), মো. এলাই গাজী (৭২), মো. জহুর শেখ (৭০) এবং নগরের নূরনগর খালিশপুর এলাকার মো. সিরাজুল ইসলাম (৭১) ও খুলনা সদরের স্যার ইকবাল রোডের মো. আব্দুল খালেক (৬৮)।

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) খুলনার মুখ্য মহানগর হাকিমের আমলি আদালতে (১) এ  সুখজান বিবি নামের এক ব্যক্তি মামলাটি করেন। তিনি খুলনার দাকোপের গড়খালী গ্রামের সেই সময়কার আওয়ামী লীগ কর্মী এবং মুক্তিযুদ্ধের সমর্থক মহাতাপ বিশ্বাসের স্ত্রী।

মামলার বিবরণ থেকে জানা যায়, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় আসামিরা রাজাকার এবং শান্তি কমিটির সদস্য ছিলেন। ১৯৭১ সালের আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তারা বাদীর স্বামী মহাতাপ বিশ্বাসসহ নয়জন মুক্তিযুদ্ধের সহযোগীকে গল্লামারী পুরানো ব্রিজের পশ্চিম পাশে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করেন। এ ছাড়া আসামিরা মুক্তিযুদ্ধের সময় অসংখ্য মানুষকে হত্যা করে, নারী ধর্ষণ, নিরীহ মানুষের ধন সম্পদ লুটতলাজ করে ঘৃণ্যতম অপরাধ করেছে। মামলায় সাত জনকে সাক্ষী রাখা হয়েছে।

বাদীপক্ষের আইনজীবী হেমন্ত কুমার সরকার বলেন, বিচারক মো. আমিরুল ইসলাম মামলাটি গ্রহণ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য পাঠানোর নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ০৫ , ২০২০
এমআরএম/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।