ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

শিক্ষা সচিবসহ চারজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২০
শিক্ষা সচিবসহ চারজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

ঢাকা: উচ্চ আদালতের আদেশ প্রতিপালন না করায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসাইনসহ চারজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।
 
নোয়াখালীর সুবর্ণচরের চরের এক হাইস্কুলের প্রধান শিক্ষকের করা আবেদনের শুনানি নিয়ে  বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।


 
আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট মো. হুমায়ন কবির।  

সোমবার তিনি জানান, ওই প্রধান শিক্ষকের আবেদনের শুনানি নিয়ে চারজনের বিরুদ্ধে রোববার হাইকোর্ট চার সপ্তাহের এ রুল জারি করেন। অন্য তিনজন হলেন- মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (বেসরকারি উচ্চ মাধ্যমিক-৩) মো. কামরুল হাসান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (ম-২) দূর্গা রানী শিকদার।
 
হুমায়ন কবির আরও জানান, নোয়াখালীর সুবর্ণচরের চর আমান উল্লাহ হাইস্কুলের প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র মজুমদারের এমপিও ২০১৯ সালের ২১ আগস্ট  শিক্ষা মন্ত্রণালয় স্থগিত করেন।
 
শিক্ষা মন্ত্রণালয়ের এই আদেশ চ্যালেঞ্জ করে প্রধান শিক্ষক হাইকোর্টে রিট করেন। একই বছরের ৫ নভেম্বর হাইকোর্ট শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ স্থগিত করেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে  শিক্ষা মন্ত্রণালয়সহ বিবাদীরা আবেদন করেন আপিল বিভাগে। আপিল বিভাগ তাদের আবেদন খারিজ করে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। এরপরও আদালতের আদেশ বাস্তবায়ন না করায় নারায়ণ চন্দ্র মজুমদার শিক্ষা সচিবসহ বিবাদীদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।