ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

দুই বাহিনীর ১০৫ জনের মুক্তিযোদ্ধা গেজেট নিয়ে হাইকোর্টের আদেশ ‘বহাল’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
দুই বাহিনীর ১০৫ জনের মুক্তিযোদ্ধা গেজেট নিয়ে হাইকোর্টের আদেশ ‘বহাল’

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এবং বিমানবাহিনীর কর্মকর্তা-কর্মচারীর মুক্তিযোদ্ধা গেজেট বাতিলের প্রজ্ঞাপনে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের ওপর স্থিতাবস্থার আদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

রোববার (২২ নভেম্বর) আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানের চেম্বার আদালত হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে মন্ত্রণালয়ের করা আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন।

 
 
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস ও তুষার কান্তি রায়। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী আহসানুল করীম। সঙ্গে ছিলেন আইনজীবী মো. আব্দুল কাইয়ূম।  

দুই বাহিনীর ১০৫ জনের মধ্যে একজন বিমান বাহিনীর বেসামরিক কর্মচারী এবং বাকীরা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)সদস্য।

আইনজীবী মো. আব্দুল কাইয়ূম বলেন, এ আদেশের মধ্য দিয়ে প্রকারান্তরে হাইকোর্টের আদেশটিই বহাল থাকছে বলে মনে করছেন আইনজীবীরা।

আইনজীবীরা জানান, ৭ জুন ১১৩৪ জন বিজিবি সদস্যের গেজেট বাতিল করে সরকার। ওই গেজেটে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০০২ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সুপারিশের পরিপ্রেক্ষিতে রুলস অব বিজনেস ১৯৯৬-এর শিডিউল-১ এর তালিকা ৪১-এর ৫ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতাবলে জামুকার ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক স্বাধীনতা যুদ্ধের পর (১৬ ডিসেম্বর ১৯৭১ সালের) বর্ডার গার্ড বাংলাদেশ এ যোগদানকৃত মুক্তিযোদ্ধাদের ১১৩৪ জনের নামে প্রকাশিত গেজেট বাতিল করা হলো।

একই দিন বিমানবাহিনীর ৪৭ জন কর্মকর্তা-কর্মচারীর মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়। এর বিরুদ্ধে পৃথক রিট আবেদন করে সংক্ষুব্ধরা। তখন হাইকোর্ট প্রজ্ঞাপনের ওপর স্থগিতাদেশ দিয়ে ভাতা দিতে নির্দেশ দেন।
 
এর বিরুদ্ধে মন্ত্রণালয় আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে। আদালত স্থিতাবস্থা দিয়ে আগামী বছরের ২৯ জুলাই পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানোর আদেশ দেন বলে জানান আইনজীবী আব্দুল কাইয়ূম।  
 
বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
ইএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।