ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

কোকেনসহ গ্রেফতার স্প্যানিশ নাগরিককে মুক্তির আদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
কোকেনসহ গ্রেফতার স্প্যানিশ নাগরিককে মুক্তির আদেশ

ঢাকা: রাজধানীর হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোকেনসহ গ্রেফতার স্প্যানিশ নাগরিক চিয়াস এসপিজো জুলিয়ানকে (৫২) মুক্তির আদেশ দিয়েছেন আদালত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় মামলাটি পরিচালনা না করার সিদ্ধান্ত নিয়েছে।

তাই ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক তেহসিন ইফতেখার রোববার (৬ ডিসেম্বর) তাকে মুক্তির আদেশ দেন।

মামলায় আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট এইচএম মাসুম বাংলানিউজকে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় মামলাটি পরিচালনা করবে না সিদ্ধান্ত নিয়েছে। তাই আদালত এই মামলা থেকে তাকে মুক্তি দেওয়ার আদেশ দিয়েছেন। তাকে আমার (আসামিপক্ষের আইনজীবী) ও স্প্যানিশ দূতাবাসের একজন কর্মকর্তাকে কারাফটক থেকে বুঝে নিতে বলা হয়েছে।

২০১৫ সালের স্পেনের নাগরিককে গ্রেফতার করা হয়েছে। এরপর ১৯৯১ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯ (১) ধারায় তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়। সেই মামলায় অভিযোগপত্র দাখিলের পর এই আদালতে বিচারকাজ চলছিল।  

যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গোপন তথ্যের ভিত্তিতেই ব্রাজিলের সাও-পাওলো থেকে দুবাই হয়ে ঢাকায় আসা ওই ব্যক্তিকে আটকের কথা জানিয়েছিলেন কর্মকর্তারা।  

এটি বাংলাদেশে কোকেন চোরাচালান আটকের দ্বিতীয় বৃহত্তম ঘটনা। একই বছর জুনে বলিভিয়া থেকে আসা ১৮৫ কেজি তেলের সঙ্গে মিশ্রিত ১২০ কোটি টাকা মূল্যমানের কোকেন আটকের সর্ববৃহৎ চালান ধরা পড়ে চট্টগ্রাম সমুদ্র বন্দরে। এরপর ১ সেপ্টেম্বর প্রায় দুই কেজি কোকেনসহ পেরুর একজন নাগরিককে ঢাকা বিমানবন্দরে আটকের ঘটনা ঘটে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।