ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পিলখানা হত্যাকাণ্ড: খালাস ৪ জনের বিরুদ্ধে আপিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
পিলখানা হত্যাকাণ্ড: খালাস ৪ জনের বিরুদ্ধে আপিল

ঢাকা: বিডিআর বিদ্রোহের মামলায় হাইকোর্টে খালাসপ্রাপ্ত চারজনের বিরুদ্ধে আপিল করা হয়েছে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।  

তিনি বলেন, হাইকোর্টে খালাসপ্রাপ্ত এবং যাদের সাজা কমনো হয়েছে তাদের বিরুদ্ধেও আপিল করা হবে।


 
সোমবার নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, ৫৩ হাজার পাতার ১০টি পিটিশন হবে। এর আগে এরকম আপিল ফাইল হয়নি। সময়মতো ফাইল করেছি। চারজনের বিরুদ্ধে আজ করেছি। যে কয়জনখালাস পেয়েছে সবার বিরুদ্ধেই করবো। যে কয়জনের বিরুদ্ধে হাইকোর্ট খালাসের আদেশ দিয়েছেন আমরা প্রত্যেকের বিরুদ্ধে আপিল করবো। এছাড়া যাদের সাজা হ্রাস করা হয়েছে তাদের বিষয়েও করা হবে।
 
এ ঘটনায় ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জন বিডিআর সদস্যকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন বিচারিক আদালত। ওই রায়ের ডেথ রেফারেন্স ও আপিলের ওপর হাইকোর্ট ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর রায় ঘোষণা করেন।
 
চলতি বছরের ৮ জানুয়ারি ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার হাইকোর্টের রায় প্রকাশ হয়।
 
রায় প্রকাশের পর ৮ জানুয়ারি প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, রায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে। এর মধ্যে একজন মারা গেছেন। বাকি ১২ জনের মধ্যে ৮ জনের সর্বোচ্চ সাজা কমিয়ে যাবজ্জীবন ও অন্য চারজনকে বেকসুর খালাস দেওয়া হয়। যাবজ্জীবন দেওয়া হয়েছে ১৮৫ জনকে। তার ভেতরে একজন মৃত্যুবরণ করেছেন।  

১৩ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন দু’জনকে। ১৫৭ জনকে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন, এর ভেতর দু’জন মারা গেছেন। ১৩ জনকে সাত বছর, ১৪ জনকে ৩ বছর, ১ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে দু’জনকে, মোট ৫৫২ জনকে সাজা এবং ২৮৩ জনকে খালাস দেওয়া হয়েছে। মোট মারা গেছেন ১৪ জন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।