ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পরিবেশ অধিদপ্তরের জনবল বাড়াতে ৬ সচিবসহ ৭ জনকে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
পরিবেশ অধিদপ্তরের জনবল বাড়াতে ৬ সচিবসহ ৭ জনকে নোটিশ

ঢাকা: পরিবেশ অধিদপ্তরের সক্ষমতা বাড়াতে অধিক সংখ্যক জনবল নিয়োগ দিতে ছয় সচিবসহ সাতজনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (২৩ ডিসেম্বর) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান।

সাতজন হলেন— মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রীর সচিবালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয় সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, পরিবেশ মন্ত্রণালয় সচিব এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক।

মনজিল মোরসেদ জানান, পরিবেশ রক্ষায় সংবিধান ও বিভিন্ন আইন ও আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও আদালতে দাখিল করা প্রতিবেদনে দেখা যায় যে, স্বল্প জনবল এবং পর্যাপ্ত অফিস না থাকায় নির্দিষ্ট সময়ের মধ্যে পরিবেশ অধিদপ্তর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারছে না। ২০১৪ সালের ২২ সেপ্টেম্বর এবং ২০১৯ সালের ১ আগস্ট দুটি চিঠিতে সরকারের কাছে সুনির্দিষ্টভাবে প্রস্তাব দেওয়া হয়, বিভিন্ন উপজেলায় অফিস স্থাপন, জনবল নিয়োগ, প্রশিক্ষণ ও ট্রেনিং সেন্টার স্থাপন করতে। অধিদপ্তরের প্রস্তাব অনুসারে সম্পূর্ণ কার্যকরী পদক্ষেপ না নেওয়ায় সংবিধান ও আইনের নির্দেশনা অনুসারে ব্যবস্থা নিতে পারছে না পরিবেশ অধিদপ্তর।

সেসব কারণেই পরিবেশ অধিদপ্তরের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অধিক সংখ্যক জনবল নিয়োগ, জেলা-উপজেলা পর্যায়ে শাখা অফিস স্থাপন এবং ট্রেনিং ইনস্টিটিউট স্থাপনের পদক্ষেপ নেওয়ার জন্য ব্যবস্থা নিতে এ নোটিশ দেওয়া হয়েছে বলে জানান আইনজীবী মনজিল মোরসেদ।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।