ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা: বন্ধু দিহানের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা: বন্ধু দিহানের বিচার শুরু

ঢাকা: রাজধানীর কলাবাগানে মাস্টারমাইন্ড স্কুলে ‘ও’ লেভেল পড়ুয়া শিক্ষার্থীকে (১৭) ধর্ষণের পর হত্যা মামলায় নিহত ছাত্রীর বন্ধু ইফতেখার ফারদিন দিহানের বিচার শুরু হয়েছে।  

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক এ এম জুলফিকার হায়াত চার্জগঠনের মাধ্যমে বিচার শুরুর এ আদেশ দেন।

 

ওই ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের আইনজীবী ফারহানা আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৬ মার্চ দিন ধার্য করা হয়েছে। এদিন দিহানকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। চার্জগঠনের সময় তিনি নিজেকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান।

গত ৮ নভেম্বর একমাত্র আসামি দিহানকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক খালেদ সাইফুল্লাহ। এরপর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিভানা খায়ের জেসী মামলাটি বিচারের জন্য এ ট্রাইব্যুনালে পাঠানোর আদেশ দেন।  

২০২১ সালের ৭ জানুয়ারি মাস্টারমাইন্ড স্কুলের দশম শ্রেণির ওই শিক্ষার্থীকে ফুসলিয়ে নিজ বাসায় ডেকে এনে ধর্ষণের পর হত্যার অভিযোগ ওঠে তারই প্রেমিক দিহানের বিরুদ্ধে। সন্ধ্যায় ধর্ষণের শিকার ওই শিক্ষার্থীকে গুরুতর অবস্থায় আনোয়ার খান মডার্ন হাসপাতালে নিয়ে যান অভিযুক্ত ও তার বন্ধুরা। পরে হাসপাতালের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
 
এ ঘটনায় গত ৭ জানুয়ারি দিনগত রাতে নিহত স্কুলছাত্রীর বাবা বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। মামলায় একমাত্র আসামি করা হয়েছে দিহানকে। মামলায় তার বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯ এর ২ ধারায় ধর্ষণের পর হত্যার অভিযোগ আনা হয়।

ওইদিন রাতেই এ ঘটনায় দিহানসহ চার জনকে আটক করে কলাবাগান থানা পুলিশ। জিজ্ঞাসাবাদ শেষে শুধু দিহানকে এ মামলায় গ্রেফতার দেখানো হয়। পরদিন ৮ জানুয়ারি আসামি দিহান ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে একই আদালতে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দি দেন। এরপর তাকে কারাগারে পাঠানো হয়। সেই থেকে তিনি কারাগারেই রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
কেআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।